আমদানি-রফতানি | Ridmik News
আমদানি-রফতানি
১ কোটি লিটার সয়াবিন তেল কিনবে সরকার
আগামী রমজান উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ও ৮ হাজার টন মসুর ডাল কিনবে সরকার। বুধবার (৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বাংলাদেশ থেকে শাকসবজি নেবে রাশিয়া: কৃষিমন্ত্রী
ঝুঁকিমুক্ত নিশ্চয়তা দিলে বাংলাদেশ থেকে শাকসবজি আমদানি করবে রাশিয়া, এমনটাই জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। এছাড়াও দেশটি এ বছরই আলু আমদানি পুনরায় শুরু করবে বলেও জানান তিনি।
আদানি গ্রুপের বিদ্যুৎ কবে আসবে, জানালেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, মার্চের প্রথম সপ্তাহে দেশে আসবে ভারতীয় কোম্পানি আদানি গ্রুপের বিদ্যুৎ। রোববার (৫ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।
আদানিদের সঙ্গে চুক্তি সংশোধন চায় বাংলাদেশ
ভারতের আদানি গ্রুপের অঙ্গসংস্থা আদানি পাওয়ার লিমিটেডের সঙ্গে বিদ্যুৎ ক্রয় সংক্রান্ত চুক্তি সংশোধন করতে চায় বাংলাদেশ। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) চুক্তি সংশোধনের জন্য তৎপরতা শুরু করেছে। ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।
সাত মাসে রপ্তানি আয় ৩২.৪৪৭ বিলিয়ন ডলার
লক্ষ্যে স্থির হলো হলো রপ্তানি আয়। চলতি ২০২২-২৩ অর্থবছরের জুলাই-জানুয়ারি সাত মাসে রপ্তানি আয় এলো ৩২ দশমিক ৪৪৭ বিলিয়ন ডলার, যা লক্ষ্যমাত্রার সমান।
এক কার্গো এলএনজি কিনবে সরকার
এক কার্গো এলএনজি কেনার অনুমোদন দিয়েছে সরকার। স্পট মার্কেট থেকে এ জ্বালানি কেনা হবে। মাস্টার সেল অ্যান্ড পার্চেজ অ্যাগ্রিমেন্ট বা মিলিত বিক্রয়-ক্রয় চুক্তিতে (এমএসপিএ) সই করা প্রতিষ্ঠান থেকে কোটেশন সংগ্রহ করে এ এলএমজি আমদানি করা হবে।
এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার
ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার। এতে খরচ হবে ১৯৪ কোটি ৭০ লাখ টাকা। বুধবার (১ ফেব্রুয়ারি) কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।
রমজানে বিদেশি ফল আমদানি বন্ধের সুপারিশ
আসন্ন রমজানে ফলের বাজার স্থিতিশীল রাখতে চায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ লক্ষ্যে অতি বিলাসবহুল বিদেশি ফল আমদানি বন্ধ করতে বাণিজ্য মন্ত্রণালয়ে সুপারিশ করা হয়েছে।
আখাউড়া স্থলবন্দর দিয়ে ফের আমদানি-রপ্তানি শুরু
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে সরস্বতী পূজা ও শুক্রবার বাংলাদেশে সাপ্তাহিক ছুটির কারণে দুই দিন আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকার পর পুনরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।
আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ
সরস্বতী পূজা ও শুক্রবার বাংলাদেশে সাপ্তাহিক ছুটির কারণে আখাউড়া স্থলবন্দরে দুই দিন আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।
চিনির শুল্ক কমানোর উদ্যোগ বাণিজ্য মন্ত্রণালয়ের
চিনির বাজার স্বাভাবিক করতে এবার জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) শুল্ক কমানোর সুপারিশ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। ফলে শিগগিরই চিনির ওপর আরোপিত শুল্ক কমানোর ঘোষণা আসতে পারে। দেশের চিনির বাজার এখনও অস্থির। বাজারে প্যাকেটজাত চিনি নেই বললেই চলে।
বাংলাদেশে ঢুকতে পারবে না রাশিয়ার ৬৯ জাহাজ
মার্কিন নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার ৬৯ জাহাজকে বাংলাদেশে ঢুকতে দেয়া হবে না। এ সব জাহাজগুলোকে মোংলা বন্দরে প্রবেশ করতে না দিতে মোংলা বন্দর কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়।
ডিম রপ্তানিতে ভারতের রেকর্ড
চলতি (জানুয়ারি) মাসে পাঁচ কোটি ডিম রপ্তানির রেকর্ড করেছে ভারত। আর এ রেকর্ডের পেছনে প্রভাব হিসেবে কাজ করেছে মালয়েশিয়া। দেশটির শিল্প কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেন যুদ্ধের কারণে মালয়েশিয়ায় মুরগির খাবারের তীব্র ঘাটতি দেখা দেয়। এতে দেশটির মুরগি ও ডিমের ক্ষুদ্র খামারিরা ব্যবসা গুটিয়ে নিতে বাধ্য হন। এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে রয়টার্স।
৮ হাজার মেট্রিক টন ডাল কিনছে সরকার
ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) জন্য ৮ হাজার মেট্রিক টন ডাল কিনবে সরকার। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দুপুরে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেয়া হয়। ভার্চ্যুয়াল এ সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
বিশ্ববাজারে কমেছে আকরিক লোহার দাম
বিশ্ববাজারে আকরিক লোহার দাম আরও কমেছে। বিশ্বের শীর্ষ ইস্পাত উৎপাদনকারী চীন। সদ্য দেশটির দুর্বল অর্থনৈতিক উপাত্ত প্রকাশ্যে এসেছে। এতে শক্ত ধাতুটির চাহিদা হ্রাস পেয়েছে। ফলে এর দামও নিম্নমুখী হয়েছে। বুধবার (১৮ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানায় বিজনেস রেকর্ডার।