ফিফা বিশ্বকাপ ২২ | Ridmik News
ফিফা বিশ্বকাপ ২২
যে কারণে কাতার বিশ্বকাপের ফুটবল চার্জে দিতে হয়
কাতার বিশ্বকাপ খেলা হচ্ছে ‘আল রিহলা’ বল দিয়ে। অ্যাডিডাস এবারের বল তৈরি করেছে। ওই বলেরই সাম্প্রতিক একটি ছবি অবাক করেছে গোটা বিশ্বের ফুটবলপ্রেমীদের। দেখা গিয়েছে, বলের একটা অংশ খুলে চার্জ দেয়া হচ্ছে। ঠিক মোবাইল, ল্যাপটপের মতোই।
কাতার বিশ্বকাপ: বিকিনি পরে আলোচনায় ক্রোয়েশিয়ান মডেল
সম্প্রতি কাতারের সমুদ্র সৈকতে খোলামেলা পোশাকে হেঁটে সবার নজর কেড়েছেন ক্রোয়েশিয়ার মডেল ইভানা কোল। এই ঘটনার পরেই আলোচনা আর আকর্ষণের কেন্দ্রবিন্দু তিনি। উপসাগরীয় এই দেশে এমন রক্ষণহীন পোশাকে (বিকিনি) কোন সাহসে হাঁটলেন ইভানা, ওঠে সেই প্রশ্ন।
'ফাইনালে' মাঠে নামছে জার্মানি-বেলজিয়াম, জানুন আজকের সময়সূচী
কাতার বিশ্বকাপের নকআউট পর্ব নিশ্চিতের লক্ষ্যে বৃহস্পতিবার (১ ডিসেম্বর) মাঠ নামবে ‘ই’ ও ‘এফ’ গ্রুপের দলগুলো। গ্রুপ পর্বে পরপর দুই ম্যাচে হেরে ইতোমধ্যেই বিদায় নিয়েছে কানাডা। শেষ ১৬ নিশ্চিতে কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিসহ দলগুলো।
জিতেও বিশ্বকাপ থেকে বাদ মেক্সিকো
কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে সৌদি আরবকে ২-১ গোলে হারিয়েছে মেক্সিকো। তবে গোল ব্যবধানে পোল্যান্ডের থেকে পিছিয়ে থেকে গ্রুপের তৃতীয় হয়ে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছে দেশটি। আগের দুই ম্যাচের একটিতে ড্র, একটিতে হার রয়েছে তাদের। নকআউটে যেতে হলে শেষ ম্যাচে সৌদি আরবের সঙ্গে জয় অবধারিত ছিল মেক্সিকোর।
ব্রাজিল দলে হঠাৎ করোনা আতঙ্ক
ক্যামেরুনের বিরুদ্ধে গ্রুপ পর্বের শেষ ম্যাচের আগে আমূল বদলেছে ব্রাজিল দলের ক্যাম্পের পরিস্থিতি। একাধিক ফুটবলার হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন। করোনা আতঙ্কে কাঁপছে ব্রাজিল শিবির! ফুটবলারদের উপরে হোটেলের বাইরে না যাওয়ার নির্দেশ জারি হয়েছে। বুধবার (৩০ নভেম্বর) বিকেলে দোহার আর আরবি স্পোর্টস ক্লাবের অনুশীলনে সংবাদমাধ্যমের প্রবেশের উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়।
গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোয় মেসিরা
অলিখিত ফাইনালে চাপে থাকার বদলে উল্টো নাইন সেভেন ফোর স্টেডিয়ামে আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়েছে আর্জেন্টিনা। তাদের কাছে কোনো রকম পাত্তাই পায়নি পোল্যান্ড। ‘সি’গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোতে পাড়ি দিয়েছে লিওনেল মেসিরা।
ডেনিসদের বিদায়, নকআউটে অস্ট্রেলিয়া
গ্রুপের শেষ ম্যাচে এশিয়া অঞ্চল থেকে বিশ্বকাপের টিকিট পাওয়া অস্ট্রেলিয়ার কাছে ১-০ গোলে হেরে বিদায় নিয়েছে তারা। গ্রুপ রানার্সআপ হয়ে নকআউট নিশ্চিত করেছে সকারুরা।
মেসিকে থামানোর পরিকল্পনা জানালেন পোলিশ কোচ
প্রথম ম্যাচে সৌদির বিপক্ষে অপ্রত্যাশিত হারের পর মেক্সিকোর বিপক্ষে বেশ কিছু পরিবর্তন এনে সাফল্য পেয়েছে আর্জেন্টিনা। বুধবার (৩০ নভেম্বর) পোল্যান্ডের বিপক্ষে ম্যাচটি তাই হয়ে দাঁড়িয়েছে আর্জেন্টিনার বাঁচা-মরার লড়াই। পোল্যান্ড আজ হার এড়াতে পারলেই উঠে যাবে দ্বিতীয় রাউন্ডে।
আজকের লড়াইটা মেসি-লেভানডভস্কির!
কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পোল্যান্ডের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। বুধবার (৩০ নভেম্বর) দিবাগত রাত ১টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে ৯৭৪ স্টেডিয়ামে। এই ম্যাচে দুই দলেরই জয়ের বিকল্প নেই। আর তাই-তো উভয় দলের ভক্তরা তাকিয়ে থাকবেন রবার্ট লেভানডভস্কি এবং লিওনেল মেসির দিকে।
এক ম্যাচে ৩ নারী রেফারি, ইতিহাস গড়ার পথে কাতার বিশ্বকাপ
বিশ্বকাপ ফুটবল শুরুর প্রায় শত বছর হতে চলেছে। এর মাঝে ঘটেছে নানান ঘটনা, সৃষ্টি হয়েছে অগণিত ইতিহাস। তবে একটি ম্যাচে এর আগে কখনই ৩ জন নারী রেফারি দায়িত্ব পালন করেননি। কাতার বিশ্বকাপের সৃষ্টি হতে যাচ্ছে সেই নজির।
দিয়েগো ম্যারাডোনা: ফুটবলের অনন্তকাল প্রজ্বলিত নক্ষত্র
ফুটবল অন্যতম জনপ্রিয় খেলা হওয়ায় একজন খেলোয়াড়ের সুখ্যাতি, অসাধারণ প্রতিভা এবং লাখো ভক্তের আরাধনা এড়িয়ে যেতে পারে না। আর যখন সেই খেলোয়াড়ের জায়গা হয় সেরাদের কাতারে তখন হয়তো তুলনা কিংবা সফলতার গল্প আকাশ ছুঁয়ে মহাকাশের ন্যয় দীর্ঘায়ত হয়। আর আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা ছিলেন ফুটবল দুনিয়ায় মহাকাশ সমান সফলতা এবং জনপ্রিয়তা পাওয়া ৫ জন ফুটবলারের একজন। ভক্ত কিংবা সমালোচক সবার নিকট তিনি তার 'ঈশ্বরের হাত' ঘটনার জন্য বেশ আলোচিত। তার সময়ে মাঠে যা দেখাতেন সেগুলো থেকে এখনকার সময়ের খেলোয়াড়দের অনেককিছু জানানোর আছে।
ফিফা ফ্যান ফেস্টিভ্যালে নোরা ফাতেহি
সর্বাধিক জনপ্রিয় অভিনেত্রী নোরা ফাতেহি। তিনি আজ বুধবার (৩০ নভেম্বর) সন্ধ্যায় আল বিদ্দা পার্কের ফিফা ফ্যান ফেস্টিভালে পারফর্ম করবেন। যদিও শো -টির সঠিক সময় এখনও আয়োজকদের দ্বারা সরবরাহ করা হয়নি।
আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচের দায়িত্বে 'পুলিশ কর্মকর্তা'
কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব জমে উঠেছে। আজ বুধবার (৩০ নভেম্বর) দিবাগত রাত ১টায় বাচা-মরার ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা এবং পোল্যান্ড। এই ম্যাচকে ঘিরে এখন যতো আলোচনা।
ইরানের পতাকা বিকৃতের ঘটনায় ক্ষমা চাইলেন যুক্তরাষ্ট্রের কোচ
ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সম্পর্ক গত ৭৫ বছর ধরেই খারাপ। এর মাঝে প্রতিনিয়তই চলছে তাদের মধ্যকার বিরোধ। আর এই বিরোধ এবার গড়িয়েছে ফুটবল মাঠে। বুধবার (৩০ নভেম্বর) রাত ১টায় অনুষ্ঠিত হয়েছিল ইরান-যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক ফুটবল ম্যাচ। ম্যাচে ক্রিস্টিয়ান পুলাসিকের একমাত্র গোলে জয় পায় মার্কিনিরা।
ব্রাজিলের পতাকা ওড়াতে গিয়ে শিক্ষার্থীর মৃত্যু
কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকাওড়াতে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামের এক মাদ্রাসা ছাত্রের মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুর দেড়টার দিকে উপজেলার পান্টি ইউনিয়নের পীতাম্বর বশী গ্রামের স্কুল পাড়ায় এ ঘটনা ঘটে।