রাজধানী | Ridmik News
রাজধানী
বছরে ৬০ হাজার কোটি টাকা হারাচ্ছে ঢাকা
চরম তাপমাত্রার কারণে প্রতি বছর ৬০০ কোটি ডলারের শ্রম উৎপাদনশীলতা হারাচ্ছে ঢাকা। যা বাংলাদেশি মুদ্রায় ৬০ হাজার কোটি টাকারও বেশি। এই অর্থ দেশের মোট শ্রম উৎপাদনশীলতার আট শতাংশ। এরমধ্যে উৎপাদন খাতে শ্রম উৎপাদনশীলতা হারাচ্ছে ১৫০ কোটি ডলার এবং লজিষ্টিক খাতে হারাচ্ছে ১৮০ কোটি ডলার।
তীব্র যানজটে অচল এয়ারপোর্ট-টঙ্গী সড়ক, চরম দুর্ভোগে অফিসগামীরা
আজ সকাল থেকে রাজধানীর উত্তর ঢাকায় প্রচন্ড যানজটের সৃষ্টি হয়েছে। দীর্ঘ সময়ের যানজটে অচল হয়ে পড়েছে এয়ারপোর্ট-টঙ্গী সড়ক। ঘণ্টার পর ঘণ্টা গাড়িতে বসে থেকে অফিসগামী যাত্রীরা পায়ে হেঁটেই অফিসে রওনা দিয়েছেন। যাত্রীরা জানান, টঙ্গী থেকে জসিম উদ্দীন পর্যন্ত আসতে সময় লেগেছে ৪ থেকে ৫ ঘণ্টা। রাতে বৃষ্টি হওয়ার কারণে এমনটা হয়েছে বলে জানা গেছে।
মেট্রোরেলে ভাড়া গুনতে হবে দুধের শিশুদেরও
আগামী ১৬ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে মেট্রোরেল। এদিন উদ্বোধন করা হবে আগারগাঁও থেকে দিয়াবাড়ি পর্যন্ত মেট্রোরেলসেবা। ইতোমধ্যে ভাড়ার তালিকাও প্রকাশ করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ। তবে, মেট্রোরেলে চড়তে হলে সব শিশুর জন্য গুনতে হবে প্রাপ্তবয়স্কদের মতো সমান ভাড়া। শুধু মুক্তিযোদ্ধারা বিনা ভাড়ায় মেট্রোরেল ভ্রমণের সুযোগ পাবেন। ঢাকার মেট্রোরেলের ভাড়া নির্ধারণ কমিটির সভাপতি ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আখতার। মেট্রোরেলে শিশুদেরও পুরো ভাড়া দিতে হবে কিনা- এমন প্রশ্নে তিনি বলেন, ভাড়া নির্ধারণের সময় এ বিষয়টি আসেনি। আসলে শিশুদের কথা বিবেচনা করা হয়নি। মেট্রোরেল আইন ভাড়া নির্ধারণে ডিটিসিএর নির্বাহী পরিচালকের নেতৃত্বে সাত সদস্যের কমিটি রয়েছে। কমিটির এক সদস্য গণমাধ্যমকে জানান, শিশুদের বিষয়টি উল্লেখ না থাকায় কোলের সন্তানের জন্যও পুরো ভাড়া লাগবে মেট্রোরেলে। স্টেশনের পরিদর্শকরা হয়তো কোলের শিশুর বিষয়ে কঠোর হবেন না। কিন্তু হাঁটতে পারে- এমন শিশুর ভাড়া লাগবে।
রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না কাল
জরুরি ভিত্তিতে পাইপলাইনের কাজের জন্য রাজধানীর বিভিন্ন এলাকায় আগামীকাল শনিবার (১ অক্টোবর) ১১ ঘণ্টা গ্যাস থাকবে না। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। এতে বলা হয়েছে, পাইপ লাইনে জরুরি মেরামত কাজের জন্য শনিবার দুপুর ২টা থেকে রাত ১টা পর্যন্ত (১১ ঘণ্টা) রাজধানীর তেজগাঁও, মহাখালী, গুলশান, বনানী, নতুন বাজার ও বাড্ডা খিল বাড়িরটেক এলাকায় সব শ্রেণির গ্রাহকের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। এ ছাড়াও আশপাশের এলাকায় গ্যাসের স্বল্প চাপ বিরাজ করতে পারে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
অনলাইনে কর পরিশোধে ১০ শতাংশ ছাড় দেবে ডিএনসিসি
চলতি ২০২২-২৩ অর্থ বছরের চার হোল্ডিং ট্যাক্স, নতুন লাইসেন্স এবং লাইসেন্স নবায়ন ফি অনলাইনে পরিশোধ করলে ছাড় দেবে ডিএনসিসি। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করেছেন ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন। এতে বলা হয়, ডিজিটাল পদ্ধতির সাথে ডিএনসিসি'র এলাকাধীন সম্মানিত করদাতাদের পরিচিতির সুবিধার্থে বকেয়াসহ চলতি ২০২২-২০২৩ অর্থ বছরের ৪ (চার) কিস্তি হোল্ডিং ট্যাক্স একত্রে অনলাইনে পরিশোধ করলে ২০২২-২০২৩ অর্থ বছরের চার কিস্তির উপর ১০ দশ শতাংশ রেয়াত দেয়া হবে। রেয়াতের সময়সীমা এবং সারচার্জ ব্যতীত ট্রেড লাইসেন্স নবায়নের সময়সীমা আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বর্ধিত করা হলো। এতে আরও বলা হয়, ট্রেড লাইসেন্স, লাইসেন্স নবায়ন ও গৃহকর পরিশোধে নগরবাসী হয়রানি নিরসনে এবং নগরবাসীর মূল্যবান সময় বাঁচাতেও সহায়তা করবে। এই উদ্যোগটি ডিএনসিসির সকল কার্যক্রমকে ডিজিটালাইজড করণ এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের রাজস্ব স্বয়ংক্রিয় পদ্ধতি শক্তিশালীকরণ সংক্রান্ত কার্যক্রমের একটি অংশ।
বিমানের ইঞ্জিনে পাখি, ভোগান্তিতে সৌদিগামী যাত্রীরা
রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানের ইঞ্জিনে পাখি ঢুকে যাওয়ায় ফ্লাইট ছাড়তেদেরি হওয়ায় ভোগান্তিতে পড়েছে যাত্রীরা। ঢাকা থেকে সৌদি আরবের রিয়াদগামী বাংলাদেশ বিমানের ফ্লাইটের জন্য অপেক্ষা করছেন তারা। অপেক্ষায় থাকা ক্ষুব্ধ যাত্রীরা বলছেন, গতকাল গভীর রাত থেকে আজ সকাল পর্যন্ত প্রায় ৭ ঘণ্টা ধরে তারা ফ্লাইটের জন্য অপেক্ষা করছেন। বিমান কর্তৃপক্ষ বলছে, ইঞ্জিনে পাখি ঢুকে যাওয়ায় ফ্লাইট ছাড়তে দেরি হচ্ছে। ফ্লাইট ছাড়ার সময় নিয়ে যাত্রী ও বিমান কর্তৃপক্ষ আলাদা তথ্য দিয়েছে। অপেক্ষারত যাত্রীরা বলছেন, ফ্লাইট ছাড়ার নির্ধারিত সময় ছিল গতকাল বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দিবাগত রাত ১টা ১৫ মিনিট। তাদের টিকিটেও ফ্লাইট ছাড়ার এই সময় উল্লেখ আছে। তবে বিমান কর্তৃপক্ষ বলছে, ফ্লাইট ছাড়ার নির্ধারিত সময় ছিল আজ শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সকাল ৭টা ১৫ মিনিট। এ ব্যাপারে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বলেন, বিমানের ইঞ্জিনে পাখি ঢুকে যাওয়ায় ফ্লাইট ছাড়তে দেরি হচ্ছে। বিমানটি মেরামতের কাজ চলছে।
'বাড়িছাড়া ৫০ যুবকের খোঁজে কাজ করছে পুলিশ'
সম্প্রতি যে ৫০ যুবক বাড়ি ছেড়েছেন, তাদের খোঁজে পুলিশ কাজ করছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। গতকাল বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিকালে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরের পূজা উদযাপনে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা জানান ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম। দেশের বিভিন্ন এলাকার অর্ধশতাধিক তরুণের ‘হিজরতের’ নামে ঘর ছাড়ার প্রসঙ্গটি তুলে ধরেন ডিএমপি কমিশনার। আর সেই প্রসঙ্গ তুলে ধরেই তিনি বলেন, আমরা জঙ্গি হামলার শঙ্কা আমরা একেবারে উড়িয়ে দিচ্ছি না। কারণ গত এক মাস ধরে আমরা একটা বিষয় নিয়ে কাজ করছি। আপনারা জানেন ৫০ জন ছেলে তাদের বাসা-বাড়ি ছেড়েছে। তারা কোথায় ট্রেনিং নিচ্ছে আমরা এখনও তা জানি না। তবে আমাদের গোয়েন্দারা এ নিয়ে কাজ করছে, আমরা আশা করি তারা ফিল্ডে কোনো অপারেশনে আসার আগেই তাদের ধরে ফেলতে পারব।
রাজধানীতে ছুরির আঘাতে কিশোর খুন
রাজধানীর কাঁঠালবাগান এলাকায় দুর্বৃত্তের ছুরির আঘাতে মো. শিপন (১৫) নামে এক কিশোর খুন হয়েছে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাতে এ ঘটনা ঘটে। প্রাথমিকভাবে জানা গেছে, স্বাধীন নামে স্থানীয় এক তরুণ তাকে ছুরিকাঘাত করে। তবে কী কারণে তাকে হত্যা করা হয় তা জানা যায়নি। কলাবাগান থানার ডিউটি অফিসার এসআই নজরুল ইসলাম বলেন, কাঁঠালবাগান বাজারের অদূরে মসজিদ গলি এলাকায় রাত ১০টার দিকে খুনের ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ সেখানে গেছে। এখনও ঘটনাটির ব্যাপারে বিস্তারিত জানা যায়নি। লাশ উদ্ধার করে পাঠানো হয়েছে ঢাকা মেডিকেল কলেজ মর্গে।
১০ দিনের ছুটিতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়
দশ দিনের ছুটিতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষার্থীরা। একাডেমিক ক্লাস শেষে একটি দীর্ঘ ছুটির নোটিশ দেখে আনন্দে মাতোয়ারা সবাই। বাড়ি যাওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের দূরপাল্লার বাসে উপচে পড়ছে শিক্ষার্থীদের ভিড়।বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামানের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই ছুটির তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে আগামী ২ অক্টোবর থেকে ৯ অক্টোবর দশ দিনের ছুটির উল্লেখ করা হয়। ২ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্লাস বন্ধ থাকবে এবং ৫ অক্টোবর বুধবার ৯ অক্টোবর রোববার থেকে বিশ্ববিদ্যালয়ের সকল ইনস্টিটিউট, বিভাগ ও প্রশাসনিক দপ্তর বন্ধ থাকবে। তবে বন্ধের দিনগুলোতে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক সেবাসমূহ যেমন বিদ‍্যুৎ, পানি, ইন্টারনেট, গ‍্যাস, টেলিফোন, নিরাপত্তা ও ক‍্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চালু থাকবে। বন্ধের মধ‍্যে হিন্দুদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা ও লক্ষ্মীপূজা, মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদে-মিলাদুন্নবী অনুষ্ঠিত হবে।
সাত কলেজের ভর্তি কার্যক্রম শেষ ২৫ অক্টোবর
সরকারি সাত কলেজে স্নাতক (২০২১-২২ শিক্ষাবর্ষ) প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম আগামী ২৫ অক্টোবর শেষ হবে বলে জানিয়েছেন ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং ঢাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান। তিনি জানান, সাত কলেজের স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য কলেজ ও বিষয় পছন্দের মনোনয়ন তালিকা প্রকাশ করা হয়েছে। এটি প্রথম মনোনয়ন তালিকা। এরপর পর্যায়ক্রমে আরও দুটি তালিকা প্রকাশ করা হবে। আগামী ৫ ও ১৫ অক্টোবর যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় তালিকা প্রকাশ করা হবে। ১৮ অক্টোবর থেকে নতুন এ শিক্ষাবর্ষের (২০২১-২২) ক্লাস শুরু হবে। একই সঙ্গে আগামী ২৫ অক্টোবরের মধ্যে মনোনীত কলেজে সশরীরে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শেষ করতে হবে বলেও জানান তিনি।
উত্তরার আবাসিক হোটেল থেকে ব্রিটিশ নাগরিকের মরদেহ উদ্ধার
রাজধানীর উত্তরার ৪ নম্বর সেক্টরে মেরিনো হোটেল থেকে ডুগাল্ড ফিনলাসন (৬০) নামে এক ব্রিটিশ নাগরিকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে মরদেহটি উদ্ধার করা হয়।
রাজধানীতে অজ্ঞানপার্টির খপ্পরে ব্যবসায়ীর মৃত্যু
রাজধানীতে অজ্ঞানপার্টির খপ্পরে পড়ে আব্দুল্লাহ বাবু (৬০) নামে এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ভোর ৪টার দিকে মুগদা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
সিএনজিতে সন্তান প্রসব, আজীবন ভাড়া ফ্রি
উত্তরার উন্নত হাসপাতালে নেয়ার পথে টঙ্গী স্টেশন রোড এলাকায় সিএনজিতেই সন্তান প্রসব করেছেন এক নারী।
পূজার কেনাকাটায় জমজমাট শাঁখারীবাজার
দিন যত ঘনিয়ে আসছে ততই শারদীয় দুর্গোৎসবের আমেজে মেতে উঠেছেন সনাতন ধর্মাবলম্বীরা। এ উৎসব উপলক্ষে পুরান ঢাকার শাঁখারীবাজারে পড়েছে কেনাকাটায় ধুম। শাঁখারীবাজারের অলিগলিতে যেন পা ফেলার জায়গা নেই।চারদিকে ক্রেতা-বিক্রেতাদের আনাগোনা। বুধবার (২৮ সেপ্টেম্বর) শাঁখারীবাজারে সরোজমিনে দেখা যায়, প্রতিমার সাজসজ্জা থেকে শুরু করে মুকুট, শাড়ি, অলংকার, লেস, সিঁদুর, ফুলের মালা, প্রতীকী অস্ত্র ও ঘট কিনতে ব্যস্ত ক্রেতারা। পূজা-অর্চনার জন্য যেসব উপকরণের প্রয়োজন হয় তার অধিকাংশই মেলে শাঁখারীবাজারে। এসব উপকরণ কিনতে ক্রেতারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসছেন এখানে। পূজার জন্য প্রায় ১০০ উপকরণের প্রয়োজন হয়। শাঁখারীবাজার থেকেই এসব উপকরণ সংগ্রহ করা যায়। দেশের বিভিন্ন অঞ্চলের সনাতন ধর্মাবলম্বীরা শাঁখারীবাজার থেকে এসব উপকরণ সংগ্রহ করেন। পূজা উপলক্ষে ঢাকার আশপাশের বিক্রেতারাও বিভিন্ন জিনিস পাইকারি দরে কিনে নিচ্ছেন এখান থেকে। এছাড়াও সনাতন ধর্মাবলম্বীরা তাদের পুরো পরিবারসহ ঢাকার বিভিন্ন স্থান থেকে এসে কেনাকাটা করছেন। ক্রেতারা জানান, প্রতিমার সাজসজ্জা থেকে শুরু করে পূজার সব উপকরণই মেলে শাঁখারীবাজারে। বিক্রেতারাও খুশী এবারের বেচাকেনায়।
জবিতে কেক কেটে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন
জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে দেশনেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উদযাপন করা হয়। বুধবারের (২৮ সেপ্টেম্বর ) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভবনের শিক্ষক লাউঞ্জে সকাল ১১টার দিকে কেক কাটার পর আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পরিষদ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি অধ‍্যাপক ড. জাকারিয়া মিয়া। এছাড়া এসময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক অধ‍্যাপক ড. আশরাফুল আলমসহ আরও জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীল দলের সদস‍্যরা ও বিভিন্ন বিভাগের ডীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ‍্যাপক ড. মোস্তফা কামাল।