তেলের দাম | Ridmik News
তেলের দাম
লঞ্চভাড়া ১০০ শতাংশ বাড়ানোর প্রস্তাব
জ্বালানি তেলের দাম বাড়ায় লঞ্চের ভাড়া ১০০ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছে লঞ্চ মালিক সমিতি। ফলে প্রতি কিলোমিটারে নতুন ভাড়া হবে ৪ টাকা ৬০ পয়সা করে, আগে যা ছিল ২ টাকা ৩০ পয়সা। রোববার (৭ আগস্ট) সরকারের কাছে এ প্রস্তাব দেয়া হয়। এর আগে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে গত বছরের ৭ নভেম্বর লঞ্চ মালিকদের সঙ্গে বৈঠকে সব লঞ্চের ভাড়া ৩৫ শতাংশ বাড়িয়েছিল অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। সে হিসাবে কিলোমিটারপ্রতি ৬০ পয়সা করে ভাড়া বেড়েছিল। এদিকে, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর ডিজেলচালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া পুনর্নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। রোববার রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব মো. মনিরুল আলম ওই প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন। প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি সর্বোচ্চ ভাড়া ১ টাকা ৮০ পয়সার স্থলে ২ টাকা ২০ পয়সা; ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ১৫ পয়সার স্থলে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে।
'মূল্যবৃদ্ধির সঙ্গে আইএমএফের ঋণের কোনো সম্পর্ক নেই'
রেকর্ড হারে বেড়ে গেছে জ্বালানি তেলের দাম। অনেকেই বলছেন, আইএমএফের শর্ত মানতে গিয়ে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার। কিন্তু এ ব্যাপারে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল শনিবার (৬ আগস্ট) সংবাদমাধ্যমকে বলেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির সঙ্গে আইএমএফের কোনো কিছুর সম্পর্ক নেই। আইএমএফের শর্ত না হলে কেন বাড়ানো হলো জ্বালানি তেলের দাম–জানতে চাইলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, এটি অর্থ মন্ত্রণালয়ের ব্যাপার নয়, এ সিদ্ধান্ত আসে বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি মন্ত্রণালয় থেকে। মন্ত্রী বলেন, সারা বিশ্বেই জ্বালানি তেলের দাম বেড়েছে। আমদানি করতে হয় বলে বেড়েছে আমাদের দেশেও। আশার কথা, বিশ্ববাজারে তেলের দাম কমতে শুরু করেছে। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমার পরও কেন দেশীয় বাজারে দাম বাড়ল–এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বিশ্ববাজারে মাত্র জ্বালানি তেলের দাম কমা শুরু হয়েছে, যার প্রভাব দেশীয় বাজারে এখনো পড়েনি। দেশীয় বাজারে কম দামের তেল এলে সমন্বয়ের চিন্তা করা হবে বলে জানান তিনি।
বাস ভাড়া পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি
জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর বাস ও মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে রোববার (৭ আগস্ট) এই প্রজ্ঞাপন জারি করা হয়। এদিন থেকেই নতুন ভাড়া কার্যকর হবে বলে এতে জানানো হয়েছে। বৈশ্বিক দাম বৃদ্ধির কারণে গত ৫ আগস্ট রাতে একযোগে কেরোসিন, ডিজেল, পেট্রোল এবং অকটেনের দাম বৃদ্ধি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। নতুন দামে ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল ও কেরোসিন প্রতি লিটার ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রোল ১৩০ টাকা করা হয়। এর আগে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ ও কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রল ৮৬ টাকা।
এবার সয়াবিন তেলের দাম বাড়ানোর প্রস্তাব
জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর এবার সয়াবিন তেলের দাম লিটারে ২০ টাকা বাড়ানোর প্রস্তাব দিয়েছে মিলমালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। জানা গেছে, ডলারের মূল্য বৃদ্ধির কারণে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে (বিটিটিসি) সয়াবিনের তেলের দাম সমন্বয়ের প্রস্তাব দিয়েছে সংগঠনটি। প্রস্তাবে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম ১৮০ টাকা, এক লিটারের বোতল ২০৫ টাকা এবং পাঁচ লিটারের বোতল ৯৬০ টাকা করার কথা বলা হয়েছে। দাম বাড়ানোর এই প্রস্তাব করা হয়েছে গত ৩ আগস্ট।। দাম বাড়ানোর প্রস্তাবের সঙ্গে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ব্যয়ের একটি বিবরণও তুলে ধরেছে। এ বছর বোতলজাত সয়াবিন তেল সর্বোচ্চ প্রতি লিটার ২০৫ টাকায় বিক্রি হয়েছিল, যা সম্প্রতি দুই দফায় ২০ টাকা কমিয়েছে তেল কোম্পানিগুলো। এর মধ্যে সর্বশেষ গত ২১ জুলাই লিটারপ্রতি দর ১৪ টাকা কমানো হয়।
আজ থেকে বাসের নতুন ভাড়া কার্যকর
জ্বালানি তেলের দাম বাড়ার পর বাসের ভাড়া বাড়ালো বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। বিআরটিএর সিদ্ধান্ত অনুযায়ী মহানগরে প্রতি কিলোমিটারের জন্য ৩৫ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ২ টাকা ৫০ পয়সা। এছাড়া বাসে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা। দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারের জন্য যাত্রী প্রতি ভাড়া ৪০ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ২ টাকা ২০ পয়সা। শনিবার (৬ আগস্ট) রাতে ঢাকা পরিবহন মালিক সমিতির বৈঠক শেষে এ তথ্য জানা গেছে। আজ (৭ আগস্ট) থেকে নতুন এ ভাড়া কার্যকর হবে। এর আগে রাজধানীর বনানীর বিআরটিএর চেয়ারম্যান কার্যালয়ে পরিবহন নেতা, মালিকদের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানান বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার। বিকেল ৫টায় শুরু হওয়া বৈঠক চলে রাত সাড়ে ৯টা পর্যন্ত।
জ্বালানি তেলের দাম বাড়ায় যে পরামর্শ দিলেন ওমর সানী
জ্বালানি তেলের দাম গতকাল শুক্রবার (৫ আগস্ট) রাত থেকে বৃদ্ধি করা হয়েছে। এরপর থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে নানা আলোচনা শুরু হয়। তেলের দাম বৃদ্ধির পরপরই নব্বই দশকের জনপ্রিয় নায়ক ওমর সানী একটি পরামর্শ দিয়েছেন। জনপ্রিয় এই নায়ক ফেসবুকে লেখেন, 'হাঁটা এবং সাইকেল।' এই মন্তব্য থেকে বোঝা যায়, গাড়ি ভাড়া এড়াতে চাইলে সাইকেল কিংবা হেঁটে গন্তব্যে পৌঁছান। তিনি এ জন্য দুটি শব্দ লিখেছেন। ওমর সানীর ওই মন্তব্যের পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে তার সঙ্গে সহমত পোষণ করেছেন। অনেকেই লিখেছেন, অতিরিক্ত গাড়িভাড়া এড়াতে চাইলে অবশ্যই সাইকেল ও হাঁটার বিকল্প নেই।
জ্বালানি তেলের দাম বৃদ্ধির যে ব্যাখ্যা দিলো সরকার
জ্বালানি তেলের দাম গতকাল শুক্রবার (৫ আগস্ট) রাত থেকে বৃদ্ধি করা হয়েছে। এতে যাত্রীদের ওপর চাপ বিপুলভাবে বাড়বে বলে মনে করছেন পরিবহনখাতের সংশ্লিষ্ট ব্যক্তিরা। জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে ব্যাখ্যা দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। শনিবার (৬ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ব্যাখ্যা দেয়া হয়। ব্যাখ্যায় বলা হয়, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্যের ঊর্ধ্বগতির সঙ্গে সমন্বয়, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) লোকসান কমানোসহ পাচার হওয়ার শঙ্কা থেকে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার।
বাস ভাড়া সমন্বয়ে পরিবহন নেতাদের সঙ্গে বৈঠকে বিআরটিএ
জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে নতুন ভাড়া সমন্বয় করে বাস চলাচলের বিষয় নিশ্চিত করতে বৈঠকে বসেছেন পরিবহন নেতা এবং বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। শনিবার (৬ জুলাই) বিকেল ৫টা ২০ মিনিটে রাজধানীর বনানীর বিআরটিএর চেয়ারম্যান কার্যালয়ে এই বৈঠক শুরু হয়। বৈঠকে বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, পরিচালক (প্রশাসন) মো. আজিজুল ইসলাম, পরিচালক (অপারেশন) মো. লোকমান হোসেন মোল্লা, সচিব এ টি এম কামরুল ইসলাম তাং, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, পরিবহন মালিক, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ও শ্রমিক নেতারা উপস্থিত আছেন। এদিকে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলে বাস ভাড়া কিলোমিটারে সর্বোচ্চ ২৯ পয়সা এবং লঞ্চ ভাড়া ৪২ পয়সা বাড়তে পারে বলে ধারণা দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, দূরপাল্লার বাসে বর্তমানে (৫২ আসনের) প্রতি কিলোমিটারে ভাড়া ১ টাকা ৮০ পয়সা। ডিজেলের দাম বাড়ানোয় ২৯ পয়সা বেড়ে এ ভাড়া হবে ২ টাকার মতো। অর্থাৎ প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ১৬ দশমিক ২২ শতাংশ। শহর এলাকায় (৫২ আসনের) বাসে প্রতি কিলোমিটারের ভাড়া এখন ২ টাকা ১৫ পয়সা। এটি ২৮ পয়সা বেড়ে ২ টাকা ৪৩ পয়সার মতো হবে। অর্থাৎ প্রতি কিলোমিটারে বাড়বে ১৩ দশমিক ১৬ শতাংশ। এছাড়া লঞ্চে বর্তমানে প্রতি কিলোমিটারে ভাড়া ২ টাকা ১৯ পয়সা। ৪২ পয়সা বেড়ে এ ভাড়া হবে ২ টাকা ৬২ পয়সা। প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ১৯ দশমিক ১৮ শতাংশ।
মাপে কম দেয়ায় রাজধানীতে পেট্রোল পাম্পকে জরিমানা
নির্দিষ্ট পরিমাণের চেয়ে কম তেল দেয়ায় মতিঝিলে করিম অ্যান্ড সনস নামে একটি পেট্রোল পাম্পকে আড়াই লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। শনিবার (৬ আগস্ট) দুপুরে অভিযান চালিয়ে এই জরিমানা করেন প্রতিষ্ঠানটির ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল। বিষয়টি তিনি নিশ্চিত করেছেন। আব্দুল জব্বার মন্ডল বলেন, অভিযানে দেখা যায়- একটি মেশিনে অকটেন ৪৯০ মিলি এবং অপরটিতে ৫০০ মিলি কম দেয়া হয়েছে। এই অপরাধে প্রতিষ্ঠানটিকে আমরা ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছি। এসময় ওই দুটি মেশিনে তেল বিক্রি বন্ধ করে দেয়া হয় বলেও জানান তিনি।
গণপরিবহন ও লঞ্চের ভাড়া কত বাড়তে পারে জানা গেল
দেশে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় গণপরিবহন ও লঞ্চের ভাড়াও বৃদ্ধি পেতে পারে এমনটাই আভাস পাওয়া গেছে। আর এ ভাড়ার পরিমাণ কত বাড়তে পারে, তার একটি ধারণা দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। শনিবার (৬ আগস্ট) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, বর্তমানে দূরপাল্লার বাসে (৫২ আসনের) প্রতি কিলোমিটারে প্রত্যেক যাত্রীর ভাড়া ১ টাকা ৮০ পয়সা। ডিজেলে দাম লিটারপ্রতি ৩৪ টাকা বাড়ানোয় প্রতি কিলোমিটারে ২৯ পয়সা বেড়ে এই ভাড়া হবে ২ টাকার মতো। প্রতি কিলোমিটারে ভাড়া বাড়ছে ১৬ দশমিক ২২ শতাংশ। বর্তমানে সিটি এলাকায় (৫২ আসনের) বাসে প্রতি কিলোমিটারের প্রত্যেক যাত্রীর ভাড়া ২ টাকা ১৫ পয়সা। প্রতি কিলোমিটারে ২৮ পয়সা বেড়ে এই ভাড়া হবে ২ টাকা ৪৩ পয়সার মতো। প্রতি কিলোমিটারে ভাড়া বাড়ছে ১৩ দশমিক ১৬ শতাংশ। এ ছাড়া লঞ্চে বর্তমানে প্রতি কিলোমিটারে প্রত্যেক যাত্রীর ভাড়া ২ টাকা ১৯ পয়সা। প্রতি কিলোমিটারে ৪২ পয়সা বেড়ে এই ভাড়া হবে ২ টাকা ৬২ পয়সা। সে হিসাবে প্রতি কিলোমিটারে ভাড়া বাড়ছে ১৯ দশমিক ১৮ শতাংশ।
চট্টগ্রামে গণপরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত প্রত্যাহার
বিআরটিএ-র অনুরোধে গণপরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত প্রত্যাহার করে নিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক সমিতি। শনিবার (৬ আগস্ট) দুপুর পৌনে ২টার দিকে এ সিদ্ধান্ত নেয়ার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের সভাপতি বেলায়েত হোসেন। তিনি বলেন, সাধারণ মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে আমরা চট্টগ্রামের সকল বাস চালকদের অনুরোধ করেছি গাড়ি নিয়ে রাস্তায় নামার জন্য। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে বৈঠকে বসবে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। এরপর আমরা পরবর্তী সিদ্ধান্তে যাবো। এর আগে শুক্রবার (৫ আগস্ট) রাতে হঠাৎ করে জ্বালানি তেলের বৃদ্ধির পর গণপরিবহনের ভাড়া পুনঃনির্ধারণ না হওয়া পর্যন্ত নগরে বাস চলাচল বন্ধ রাখার ঘোষণা দেয় চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপ।
জ্বালানির মূল্যবৃদ্ধিতে কুমিল্লা-ঢাকা রুটে গুনতে হচ্ছে বেশি ভাড়া
জ্বালানি তেলের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে বেড়েছে আন্তঃজেলা বাসগুলোর ভাড়া। শনিবার (৬ আগস্ট) সকালে কুমিল্লার জাঙ্গালিয়া বাস টার্মিনালে ঢাকাগামী বাসে অতিরিক্ত ভাড়া আদায় করতে দেখা গেছে। ঢাকা-কুমিল্লা-ঢাকা রুটের বাস ভাড়া বৃদ্ধি করেছে সবচেয়ে বেশি। কুমিল্লা থেকে ঢাকাগামী বাসগুলোর আগের ভাড়া ছিল ১৮০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৩০০ টাকা পর্যন্ত। জ্বালানি তেলের দাম বৃদ্ধির অজুহাতে ওই ভাড়া এখন সর্বনিম্ন ২২০ টাকা থেকে ৪৫০ টাকা করে নেয়ার অভিযোগ পাওয়া গেছে আজ। এই রুটের এশিয়া লাইন, এশিয়া এয়ারকন, রয়েল কোচ, মায়ামী সার্ভিস, তিশা প্লাসসহ সবগুলো বাসের ভাড়ায় তারতম্য দেখা দিয়েছে। এশিয়া লাইনে ৩০০, এশিয়া এয়ারকনে ৪০০, রয়েল কোচ (নন এসি) ৩০০, এসি (৪০০) মায়ামী সার্ভিস ৪০০-৪৫০ টাকা, তিশা প্লাসে আগের ভাড়া ১৮০ টাকা থাকলেও ৪০ টাকা বৃদ্ধি করে তা ২২০ টাকা করা হয়েছে। এছাড়াও প্রিন্স সৌদিয়া পরিবহনে ২৫০ টাকা করে নেয়া হচ্ছে। আগে এর ভাড়া ছিল ১৮০-২০০ টাকা। এশিয়া এয়ারকন বাসের এক সুপারভাইজার গণমাধ্যমকে বলেন, আগে এশিয়া এয়ারকনের ভাড়া ছিল ২৫০ টাকা। এখন ৫০ টাকা বৃদ্ধি করে ৩০০ টাকা করা হয়েছে।
নতুন ভাড়া ও অগ্রিম টিকেট নিয়ে যা জানাল হানিফ-শ্যামলী
দেশে জ্বালানি তেলের দাম গতকাল শুক্রবার (৫ আগস্ট) রাত থেকে বৃদ্ধি করা হয়েছে। এতে পরিবহন খাতে সংকট দেখা দিয়েছে। শনিবার (৬ আগস্ট) সকালে সড়কে গণপরিবহনের উপস্থিতির অভাব চোখে পড়েছে। এদিন সকাল থেকে দুরপাল্লার পরিবহনে ভাড়া নিয়েও যাত্রীদের মাঝে বেশ উদ্বেগ ও প্রশ্নের সৃষ্টি হয়েছে। এ বিষয়ে গণমাধ্যমকে হানিফ পরিবহনের জেনারেল ম্যানেজার মোহাম্মদ মোশাররফ জানান, ‘জ্বালানি তেলের দাম বৃদ্ধির খবরেও আমাদের সব পরিবহন নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট গন্তব্যর উদ্দেশ্যই ছেড়ে যাচ্ছে। এখন পর্যন্ত আমরা যাত্রীদের কাছে পূর্বের নির্ধারিত ভাড়াতেই টিকেট বিক্রি করছি।’ ভাড়া বাড়ানোর প্রসঙ্গে কি ভাবছেন জানতে চাইলেন তিনি বলেন, ‘বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ)-এর সঙ্গে পরিবহন মালিকরা বসে সিদ্ধান্ত না নেয়া পর্যন্ত আমরা ভাড়া বাড়াচ্ছি না।’ তিনি আরও বলেন, ‘এমনিতেই এখন যাত্রী সংকট। ৪০ সিটের বাসে ২০ জন যাত্রী নিয়ে যেতে হয়। সেখানে ভাড়া বাড়ালে আরও যাত্রী সংকট দেখা দিবে। তাই আমরা এখন পর্যন্ত ভাড়া বাড়াইনি। মালিকপক্ষ থেকে সিদ্ধান্ত আসার পরে নতুন ভাড়া সম্পর্কে বলতে পারবো।’ শ্যামলী পরিবহনের ম্যানেজার রিপন মিয়া তিনি জানান, ‘যারা অগ্রিম টিকেট সংগ্রহ করে রেখেছেন তারা সেই টিকেট ও পূর্বের ভাড়াতেই ভ্রমণ করতে পারবেন। তবে আজকে যারা কাউন্টারে আসবেন টিকেট ক্রয়ের জন্য, তাদেরকে কিছু পরিমাণ ভাড়া বেশি গুনতে হবে।’ গন্তব্য অনুযায়ী সেটার পরিমাণ ৫০-১০০ টাকার মতো হতে পারে বলেও জানান তিনি।’
আন্তর্জাতিক বাজারে কমলো জ্বালানি তেলের দাম
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়লেও আস্তে আস্তে তা কমে আসছে। গত কয়েক সপ্তাহ ধরেই ব্যাপক হারে কমছে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম। শনিবার (৬ আগস্ট) আন্তর্জাতিক বাজারে তেলের দাম ৯০ ডলারেরও নিচে নেমে এসেছে। অয়েল প্রাইস ডটকমের প্রতিবেদন অনুযায়ী, আন্তর্জাতিক বাজারে দুই ধরনের অপরিশোধিত তেলই এখন ১০০ ডলারের কমে বিক্রি হচ্ছে। এই প্রতিবেদন লেখার সময় ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট অপরিশোধিত তেল ব্যারেল প্রতি ৮৮ ডলার ৪৩ সেন্টে বিক্রি হয়েছে। অপরদিকে ব্রেন্ট অপরিশোধিত তেল বিক্রি হয়েছে ৯৩ ডলার ৯৫ সেন্টে। দীর্ঘদিন ধরে তেলের দাম বেশি থাকায় বিপাকে পড়েছিল আমদানিকারক দেশগুলো। ইউরোপ ও উত্তর আমেরিকার অর্থনীতিতেও ব্যাপক চাপ পড়ে। উন্নয়নশীল এবং দরিদ্র দেশগুলোর ফরেন কারেন্সির রিজার্ভ ফাঁকা হয়ে আসে তেল আমদানি করতে গিয়ে। এর প্রভাব পড়ে অন্য পণ্যের মূল্যেও। বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতির পারদ ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ চূড়ায় উঠে যায়। জুন মাসে যুক্তরাষ্ট্রে ৯ দশমিক ১ শতাংশ মূল্যস্ফীতি হয়েছে। যা ১৯৮১ সালের পর সর্বোচ্চ।
গণপরিবহনে ভাড়া বাড়ানোর বিষয়ে বৈঠক বিকেলে
হঠাৎ করে সব ধরনের জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দিয়েছে। ঢাকাসহ বিভিন্ন জেলায় পরিবহন সংকট দেখা দিয়েছে। বিশেষ করে রাজধানীতে চরম বিপাকে পড়েছেন যাত্রীরা। কিছু পরিবহণ পাওয়া গেলেও দ্বিগুণ ভাড়া নেয়ার অভিযোগ রয়েছে। এ অবস্থায় দ্রুত বাস ভাড়া সমন্বয়ের বিষয়ে শনিবার (৬ আগস্ট) বিকেলে সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে বৈঠকে বসবেন পরিবহন মালিকরা। বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বলেন, জ্বালানি তেলের দাম বাড়ার কারণে বাসের খরচ বেড়েছে। তাই বাস ভাড়া সমন্বয় করতে বিআরটিএ’র সঙ্গে বিকেল ৫টায় বৈঠক করা হবে। এরমধ্যেই বাসের ভাড়া বৃদ্ধির তোড়জোড় শুরু হয়েছে। আজকে পরিবহন মালিকরা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে বৈঠকে বসবেন। বৈঠকের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে জ্বালানি তেলের দামের সঙ্গে সমন্বয় করে ভাড়া বাড়ানো হতে পারে। এদিকে বাস-ট্রাক ওনার্স গ্রুপের ঢাকার সাধারণ সম্পাদক জালাল উদ্দীন গণমাধ্যমকে বলেন, স্বাধীনতার পর এভাবে জ্বালানি তেলের দাম কখনও বাড়েনি। পরিবহন খাতে ভাড়া বৃদ্ধির কোনো বিকল্প নেই।