ডলার | Ridmik News
ডলার
'ডলার সংকট বলে আতঙ্ক ছড়াবেন না'
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ডলার ক্রাইসিস, ডলার ক্রাইসিস বলে আতঙ্ক ছড়াবেন না। এই সংকট পুরো পৃথিবীজুড়েই। বুধবার (২৫ জানুয়ারি) আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
ডলারের বিপরীতে আরও শক্তিশালী ইউরো
মার্কিন ডলারের বিপরীতে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রধান মুদ্রা ইউরোর দাম ব্যাপক বেড়েছে। গত ৯ মাসেরও বেশি সময়ে মধ্যে যা সর্বোচ্চ। খবর রয়টার্সের।
বিশ্ববাজারে বাড়ল ডলারের দাম
আন্তর্জাতিক মুদ্রাবাজারে মার্কিন ডলারের দাম ব্যাপক বেড়েছে। দেশটির অর্থনীতির প্রবৃদ্ধির উদ্বেগ নিরাপদ আশ্রয় গ্রিনব্যাকের চাহিদা বাড়িয়েছে। এতে মার্কিন মুদ্রার দাম বৃদ্ধি পেয়েছে। খবর রয়টার্সের।
বিশ্ববাজারে ডলারের দাম ৭ মাসে সর্বনিম্ন
বিশ্ববাজারে অন্যান্য মুদ্রার বিপরীতে যুক্তরাষ্ট্রের ডলারের দাম ব্যাপক কমেছে। গত ৭ মাসের মধ্যে যা সর্বনিম্ন। বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। সোমবার (১৬ জানুয়ারি) ডলার সূচক শূন্য দশমিক ৪৬ শতাংশ নিম্নমুখী হয়েছে।
৭ মাসের মধ্যে সর্বনিম্ন ডলারের দাম
আন্তর্জাতিক বাজারে অন্যান্য মুদ্রার বিপরীতে যুক্তরাষ্ট্রের ডলারের দাম ব্যাপক কমেছে। যা গত ৭ মাসের মধ্যে সর্বনিম্ন। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।
ডলার বিক্রির দাম আরও ১ টাকা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক
বাংলাদেশ ব্যাংক থেকে বিক্রি করা ডলারের দর এক টাকা বাড়লো। এখন বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংক জরুরি পণ্য আমদানিতে যে ডলার বিক্রি করবে, তার প্রতি ডলারের মূল্য হবে ১০০ টাকা। এক বছর আগেও এই ডলারের দাম ছিল ৮৫ টাকা ৮০ পয়সা।
ডিসেম্বরে রেমিট্যান্স এলো ১৮ হাজার কোটি টাকা
সদ্য সমাপ্ত ডিসেম্বর মাসে ১৬৯ কোটি ৯৬ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১৮ হাজার ১৮৬ কোটি টাকা (প্র‌তি ডলার ১০৭ টাকা হিসাবে)।
কার্ডে রেমিট্যান্স লেনদেন বেড়েছে ১৭২ শতাংশ
চলতি বছরের জানুয়ারি-অক্টোবরে কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রার লেনদেন আগের বছরের একই সময়ের তুলনায় ১৭২ শতাংশ বেড়েছে। সেই সঙ্গে গত অক্টোবর মাসে মান্থলি বৈদেশিক মুদ্রার লেনদেন হয়েছে ৬০৫ কোটি টাকা। এই প্রথমবারের মতো ৬০০ কোটি ছাড়িয়েছে কার্ডে বৈদেশিক মুদ্রার লেনদেন।
রিজার্ভ থেকে ডলার চান ব্যবসায়ীরা
আগামী রমজান ও ঈদ ঘিরে আমদানিতে বাণিজ্যিক ঋণপত্র (এলসি) খুলতে অগ্রাধিকার চেয়েছেন ব্যবসায়ীরা। সেই সঙ্গে আগামী জুন পর্যন্ত ব্যবসায়ীদের খেলাপি না করা এবং আমদানি ও রপ্তানি পর্যায়ে ডলারের একক দাম নির্ধারণের জন্য গভর্নরের কাছে দাবি জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।
কুয়েতি দিনার যে কারণে ডলারের চেয়েও শক্তিশালী
মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতের মুদ্রা দিনার গোটা বিশ্বে সবচেয়ে দামি মুদ্রা। এক কুয়েতি দিনার বাংলাদেশের মুদ্রায় প্রায় সাড়ে ৩০০ টাকা। অন্যদিকে তাদের এক দিনার পেতে গুণতে হয় সাড়ে তিন ডলার। তেল সমৃদ্ধ ছোট্ট দেশটির মুদ্রা এত শক্তিশালী!
ফের ডলার বিক্রির রেট বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক
কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে ডলার বিক্রির দর ১ টাকা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। চলতি অর্থবছরের জুলাই থেকে এখন পর্যন্ত ১০ বার ডলারের দাম বাড়াল বাংলাদেশ ব্যাংক। সোমবার (৫ ডিসেম্বর) ডলারের রেট ৯৮ থেকে বাড়িয়ে ৯৯ টাকা করা হয়েছে বলে জানা গেছে।
৭ বছরে ডলারের দাম বিশ্ববাজারে সর্বোচ্চ দর পতন
বিশ্ববাজারে টানা দ্বিতীয় দিনের মতো ডলারের দরপতন ঘটেছে। গতকাল শুক্রবার (১১ নভেম্বর) পতন ঘটে। যুক্তরাষ্ট্রের মুদ্রাস্ফীতি প্রত্যাশার চেয়ে কমে আসায় দীর্ঘ ১৪ বছরের মধ্যে একদিনের সর্বোচ্চ দরপতন এটি।
রপ্তানি ছাড়া বিদেশ থেকে আসা ডলারের দাম নির্ধারণ
রপ্তানি ছাড়া বিদেশ থেকে আসা সব ডলারের দাম নির্ধারণ করে দেয়া হয়েছে। এখন থেকে সারাসরি ব্যাংকের মাধ্যমে উচ্চ আয়ের প্রবাসী পেশাজীবীদের পাঠানো প্রবাসী আয় বা রেমিট্যান্সের ক্ষেত্রে প্রতি ডলারে ১০৭ টাকা করে দেয়া হবে।
রেমিট্যান্স ও রপ্তানিতে ডলারের নতুন দাম নির্ধারণ
ব্যবসায়ীদের দাবির মুখে ডলারের মূল্য নির্ধারণে নতুন সিদ্ধান্ত নেয়া হয়েছে। রোববার (২৩ অক্টোবর) এক সভায় ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) শীর্ষ নেতারা এই সিদ্ধান্ত নিয়েছেন।