ক্রিকেট | Ridmik News
ক্রিকেট
এশিয়া কাপে একসঙ্গে মা-মেয়ে
পাকিস্তানের নারী আম্পায়ার সালিমা ইমতিয়াজ। সিলেট আউটার ক্রিকেট স্টেডিয়ামে ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার নারী এশিয়া কাপের ম্যাচে অভিষেক হলো তার।
টি-২০ বিশ্বকাপে নজরে থাকবে যে পাঁচ ক্রিকেটার
আগামী ১৬ই অক্টোবর থেকে অস্ট্রেলিয়ার মাটিতে শুরু হতে চলেছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই বিশ্বকাপে ভাল করতে পারে-এমন পাঁচ ক্রিকেটারকে বেছে নিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তাদের নজরে রাখবে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। পাঁচ ক্রিকেটারা হলো-
পাকিস্তানকে হারাতে প্রস্তুত বাংলাদেশ
এশিয়া কাপের শিরোপা ধরে রাখতে নিজেদের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশের মেয়েরা। সোমবার (৩ অক্টোবর) সকাল ৯টায় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে। এই ম্যাচের আগে পাকিস্তানকে হারাতে নিজেদের পরিকল্পনা জানিয়ে দিয়েছেন বাংলাদেশ নারী দলের অন্যতম তারকা রুমানা আহমেদ। রোববার (২ অক্টোবর) সংবাদ সম্মেলনে রুমানা বলেন, ‘জানি ওরা স্পিন বল ভালো খেলে। কিন্তু স্পিন দিয়েই তো ওদের বরাবর অ্যাটাক করেছি। আমাদের স্পিনাররা আগে যেটা করতো, এর চেয়ে বেশি ভালো করছে। আমরা দেখেছি যে ম্যাচগুলো খেলেছি, স্পিনাররা বেস্ট এফোর্ট দিয়ে আসছে। এখানেও পাকিস্তানকে হারাতে আমাদের স্পিনই এনাফ।’ উল্লেখ্য, এখন পর্যন্ত পাকিস্তানি নারীদের বিপক্ষে ১৫ টি-টোয়েন্টি ম্যাচ খেলে মাত্র একটিতে জিততে পেরেছে বাংলাদেশ।
হেড কোচের দায়িত্ব পেলেন নাজমুল হোসেন
জাতীয় ক্রিকেট লিগে সিলেট বিভাগের প্রধান কোচের দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক পেসার নাজমুল হোসেন। ইনজুরির কারণে ক্রিকেট ক্যারিয়ার লম্বা করতে না পারলেও কোচিং পেশায় বেশ ভালো সময়ই পার করছেন এই পেসার। বিভাগীয় দল ছাড়াও টাইগারদের সাবেক এই পেসার বর্তমানে বিসিবির বাংলা টাইগার্সের বোলিং কোচের দায়িত্ব পালন করছেন। অবশ্য নতুন করে নিজের বিভাগের প্রধান কোচের দায়িত্ব পেয়ে বেশ উচ্ছ্বসিত নাজমুল। তিনি বলেন, 'আলহামদুলিল্লাহ, অনেক বড় একটি দায়িত্ব পেয়েছি। দেখেন বর্তমান সময়ে টেস্ট ক্রিকেটে কিন্তু সিলেটের পেসাররাই লিড করছে। বেশ দাপটের সঙ্গে তারা আন্তর্জাতিক ক্রিকেটে ভালো করছে। আমি যেহেতু নতুন করে সিলেট বিভাগের দায়িত্বে এসেছি, লক্ষ্য থাকবে পেসারদের এ ধারা অব্যাহত রাখার।' তিনি আরও বলেন, 'ভালো ইয়াং ৩ থেকে ৪ জন ব্যাটারকে স্টাবলিশ করাও লক্ষ্য। অলক ভাই, রাজিন ভাই অবসর নেয়ায় ব্যাটিংয়ে বড় একটা গ্যাপ পড়ে গেছে। এবার সিলেট দলে ৩-৪ জন দারুণ ব্যাটার রয়েছে। বিশেষ করে আবু বক্কর, অমিত হাসান, জাকির হাসান এদের ভালো করার সম্ভাবনা অনেক বেশি।'
এবার টিকটক আইডি খুললেন হাবিবুল
‘টিকটক’ নামের ভিডিও শেয়ারিং অ্যাপটির জনপ্রিয়তা যেমন ব্যাপক, সমালোচনাও ততটাই বেশি। টিকটকে ভাইরাল হতে অনেকেই যা খুশি তাই করে বেড়াচ্ছে, অনেকে জড়াচ্ছে অপরাধেও। এ জন্য অ্যাপটির সমালোচনা ব্যাপক। বাংলাদেশ জাতীয় পুরুষ ক্রিকেট দলের কিছু ক্রিকেটার টিকটক করেন। সম্প্রতি সাব্বির রহমানের টিকটক আইডি ভেরিফাই হওয়া নিয়ে সমালোচনা ও হাস্যরসের সৃষ্টি হয়েছিল। সেই রেশ না কাটতেই এবার টিকটক আইডি খুললেন জাতীয় দলের অন্যতম নির্বাচক হাবিবুল বাশার। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) হাবিবুল এক ভিডিও বার্তায় নিজের অফিশিয়াল টিকটক অ্যাকাউন্টের খবর জানান। যদিও এখনো তার টিকটক অ্যাকাউন্ট ভেরিফাই হয়নি। ভিডিও দেওয়া হয়েছে মাত্র দুটি। প্রথম ভিডিওতে হাবিবুল বলেছেন, ‘হাই, আমি হাবিবুল বাশার। এটা আমার অফিশিয়াল টিকটক অ্যাকাউন্ট। এখানে এখন থেকে আপনারা বিভিন্ন কনটেন্ট দেখতে পাবেন। আপনাদের সামনে বিভিন্ন কিছু নিয়ে আমি হাজির হব। আশা করি আপনারা সবাই ফলো করবেন।’
বিশ্বকাপের আগে বড় বিপাকে পাকিস্তান
বর্তমানে নিউমোনিয়া আর করোনাভাইরাসের জোড়া আঘাতে পাকিস্তান ক্রিকেট দলের বাইরে রয়েছে নাসিম শাহ। যদিও তাকে নিয়েই নিউজিল্যান্ড সফরের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। এবার আরও একটি দুঃসংবাদ পেল দলটি। হাসপাতালে ভর্তি করতে হয়েছে দলটির আরেক ক্রিকেটার হায়দার আলীকে। ভাইরাসজনিত কারণে হাসপাতালে ভর্তি হয়েছেন হায়দার। চলতি পাকিস্তান-ইংল্যান্ড সিরিজের পাঁচটি ম্যাচ খেলেছেন তিনি। ব্যাট হাতে সুযোগ পেলেও নিজেকে প্রমাণে ব্যর্থ হন হায়দার। সেখানে ৪ ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে করেছেন মোটে ৩৬ রান। সিরিজের শেষ ম্যাচে মাঠে নামার আগেই ভাইরাস সংক্রমণজনিত অসুস্থতার জন্য হাসপাতালে যেতে হলো এই ব্যাটারকে। হায়দার-নাসিম দুই জনই রয়েছেন আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ঘোষিত পাকিস্তান দলে। হঠাৎ তাদের এমন অসুস্থতায় নিশ্চিতভাবেই চিন্তার ভাঁজ পড়েছে পাকিস্তানের টিম ম্যানেজমেন্টের কপালে। চলতি মাসের ১৬ অক্টোবর অস্ট্রেলিয়ায় মাটিতে শুরু হবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ।
থাইল্যান্ডকে উড়িয়ে এশিয়া কাপ শুরু বাংলাদেশের
এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে ৫০ বল হাতে রেখে ৯ উইকেটে জয় পেয়েছে বাংলাদেশ। এতে নিজেদের মাঠে এশিয়া কাপে শুভ সূচনা করলো টাইগ্রেসরা। ৮৩ রানের জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে ব্যাটিং করতে থাকে বাংলাদেশ। প্রথম পাওয়ার-প্লেতে বিনা উইকেটে ৫৫ রান নেয় বাংলাদেশ। জয় থেকে ১৪ রান দূরে থাকতে শামীমা থিপাচা পুত্থাওংয়ের বলে এলবিডব্লিউর শিকার হন। মাত্র ১ রানের জন্য ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরি বঞ্চিত হন তিনি। বাকি পথটুকু অনায়সেই পাড়ি দেয় ফারজানা হক ও নিগার সুলজানা। যদিও শামীমরা আউটের পর সেই আক্রমণাত্মক মেজাজে কিছুটা ভাটা পড়ে। ফারজানা ২৯ বলে ২ চার ও ১ ছক্কায় ২৬ রানে অপরাজিত থাকনে। অন্যদিকে অধিনায়ক জোত্যি ১ ছক্কায় ১১ বলে ১০ রানে অপরাজিত থাকেন।
বাংলাদেশের বোলিং তোপে ৮২ রানে অলআউট থাইল্যান্ড
নারী এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশকে ৮৩ রানের টার্গেট দিয়েছে থাইল্যান্ড। টস জিতে ব্যাটিংয়ে নেমে ১৯ ওভার ৪ বলে সবকয়টি উইকেট হারিয়ে ৮২ রান করে দলটি। শনিবার (১ অক্টোবর) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে বোলিং নেয়া নিসাগ সুলতানারা শুরু থেকেই থাইল্যান্ডকে চেপে ধরেছিল।
বাংলাদেশের বিশ্বকাপ জার্সি উম্মোচন
বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য টাইগারদের জার্সি উন্মোচন করেছে। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও প্রকাশের মধ্য দিয়ে এই জার্সির উন্মোচন করেছ বিসিবি। এবারের জার্সির থিমে প্রাধান্য পেয়েছে জামদানী, রয়্যাল বেঙ্গল টাইগার ও সুন্দরবন। গাঢ় সবুজ রঙের সাথে ব্যবহার করা হয়েছে টকটকে লাল রঙ। রয়েছে জলছাপ। বুকের বাঁ পাশে বিসিবি ও ডান পাশে বিশ্বকাপের লোগো। বুকের নিচে সাদা রঙে লেখা দেশের নাম। জার্সি উন্মোচনের ভিডিওতে তারা লিখেছে, 'আমরা আমাদের গর্বের অভিযান তুলে ধরার কাজ করেছি। আমরা জামদানির প্রিন্ট নিয়েছি, রয়েল বেঙ্গল টাইগার এবং সুন্দরবনকে ফুটিয়ে তুলেছি।'
টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ
নারী এশিয়া কাপের প্রথম ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষে টসে হেরে ফিল্ডিংয়ে নেমেছে স্বাগতিক বাংলাদেশ। শনিবার (১ অক্টোবর) সিলেটে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশের শিরোপা ধরে রাখার এই মিশন শুরু হতে যাচ্ছে। টুর্নামেন্টে সকল প্রতিপক্ষকেই সমান চোখে দেখছেন টাইগ্রেসরা। ভারত-পাকিস্তান ছাড়াও এবারের আসরে ভালো প্রতিদ্বন্দ্বিতা করবে থাইল্যান্ড ও শ্রীলঙ্কা। বাংলাদেশ একাদশ: ফারজানা হক, নিগার সুলতানা (অধিনায়ক), রুমানা আহমেদ, সোবহানা মোস্তারি, শামীমা সুলতানা, রিতু মনি, সালমা খাতুন, নাহিদা আক্তার, সোহেলী আক্তার, শানজিদা আক্তার, জাহানারা আলম।
স্লোয়ার বলারদের মধ্যে সেরা মুস্তাফিজ
বাংলাদেশ ক্রিকেটের অন্যতম বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান। নিয়মিতই কাটার, স্লোয়ার মিলিয়ে ব্যাটসম্যানদের বিভ্রান্ত করেন তিনি। সম্প্রতি ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো’র মতে, মোস্তাফিজ এখনও বিশ্বের সেরা কাটার করতে পারা বোলারদের একজন। ক্রিকইনফোর মতে, মোস্তাফিজকে পেস বোলার না বলে বলতে হবে ফাস্ট লেফট আর্ম স্পিনার। যিনি ১৪০ কিমি/ঘণ্টায় বলও করতে পারেন, আবার বাহাতি স্পিনারদের টার্নের একটা পেস বোলীয় ভার্সনও করতে পারেন। আর সেক্ষেত্রে আঙুলের চাইতেও তার হাইপারফ্লেক্সিবল রিস্টই বেশি ব্যবহৃত হয়। মুস্তাফিজ ছাড়াও ইংল্যান্ডের টাইমাল মিলস, অস্ট্রেলিয়ার নাথান এলিস, ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার ডোয়াইন ব্রাভো ও ইঞ্জুরির কারণে দীর্ঘদিন ধরে মাঠের বাইরে থাকা ইংল্যান্ডের জোর্ফা আর্চারকে রাখা হয়েছে এই তালিকায়। অর্থাৎ, সেরা স্লোয়ার বলের তালিকায় এশিয়া থেকে একমাত্র মুস্তাফিজকেই বিবেচনা করা হয়েছে।
হৃদরোগে পাকিস্তানি পেসারের মৃত্যু
হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন এক পাকিস্তানি পেসার। ইসলামাবাদের হয়ে খেলা এই পাকিস্তানি পেসারের নাম শাহজাদ আজম। মৃত্যুকালে তার বয়স ছিল মাত্র ৩৬ বছর। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) তার এই মৃত্যুর সংবাদ পাকিস্তানের ক্রিকেট এক্সপার্ট ফারহান নিশার এক টুইটার বার্তায় নিশ্চিত করেছেন। সেখানে এই ক্রিকেট এক্সপার্ট লিখেছেন, শাহজাদ আজম, ইসলামাবাদের ৩৬ বছর বয়সী এই পেসার শুক্রবার সকালে আচমকা হৃদযন্ত্র ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেললেও জাতীয় দলের জার্সি গায়ে ওঠেনি শাহজাদের। পাকিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেটে ৯৫ ম্যাচে মাঠে নেমে ৩৮৮ উইকেট শিকার করেছেন এই পেসার। শাহজাদের মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছেন পাকিস্তান জাতীয় দলের সাবেক ক্রিকেটার মোহাম্মদ হাফিজও। তিনি নিজের টুইটারে এই পেসারের মৃত্যু সংবাদ জানিয়ে এক টুইট বার্তায় লিখেছেন, শাহজাদের বিদায়ের সংবাদ শুনে আমি ভীষণ মর্মাহত এবং দুঃখ পেয়েছি। সে অত্যন্ত প্রতিভাবান এবং পরিশ্রমি ক্রিকেটার ছিলেন। আল্লাহ তাকে জান্নাত দান করুক। তার পরিবার এবং স্বজনদের প্রতি আমার সান্ত্বনা থাকল। আসলে জীবন অনিশ্চিত।
বিশ্বকাপে সব ম্যাচ হারলেও যত টাকা পাবে বাংলাদেশ
টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরে সরাসরি মূল পর্বেই খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। যার ফলে এবার গ্রুপ পর্বে নয় সরাসরি মূল পর্বের সুপার টুয়েলভে খেলতে নামবে বাংলাদেশ। আর সুপার টুয়েলভে সরাসরি সুযোগ করে নেয়ায় বিশ্বকাপের প্রাইজমানি থেকে ৭০ হাজার ইউএস ডলার পাবে টাইগাররা। সুপার টুয়েলভ পর্বে খেলা প্রতিটি দলই ৭০ হাজার ডলার করে পাবে। বাংলাদেশি অর্থমূল্যে যা ৭০ লাখ টাকার সমান। এদিকে সুপার টুয়েলভ পর্বে প্রতিটি দল পাঁচটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। এই পাঁচ ম্যাচের প্রতিটি জিতলেই আরও ৪০ হাজার ইউএস ডলার করে বাড়তি পাবে যেকোন দল। সেই হিসাবে বাংলাদেশ যদি সুপার টুয়েলভ পর্বে কমপক্ষে ১টি জয়ও পায় তবে ৭০ হাজারের সঙ্গে আরও ৪০ হাজার মোট ১ লাখ ১০ হাজার ইউএস ডলার পাবে। অর্থাৎ, ১ কোটি ১০ লক্ষ টাকা পাবে টাইগাররা। তবে তার জন্য ১৫ বছরের জয়খরা কাটাতে হবে সাকিব আল হাসানের দলকে।
টি-টোয়েন্টি বিশ্বকাপে কত টাকা পাবে চ্যাম্পিয়ন দল
অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রাইজমানি ঘোষণা করেছে আইসিসি। গতবারের মতো এবারও চ্যাম্পিয়ন দল পাবে ১৬ লাখ ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ১৬ কোটি টাকা।
সিলেটের অসহনীয় গরমে ঘাম ঝরাচ্ছে বাংলাদেশের মেয়েরা
সূর্যের চোখ রাঙানিতে পুড়ছে সিলেট। খালি চোখে তাকানোই দায়। খোলা আকাশের নিচে মিনিট কয়েক দাঁড়ালেই বাড়তে থাকে শরীরের তাপমাত্রা, ঝরতে থাকে ঘাম। এমন অসহনীয় গরমের মধ্যে সিলেটে শুরু হচ্ছে নারীদের এশিয়া কাপ। তবে এই গরমকে গায়েই মাখছেন না বাংলাদেশের মেয়েরা। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির কথায় বোঝা গেলো সেটা।