রাজশাহী | Ridmik News
রাজশাহী
মোটরসাইকেল দুর্ঘটনায় রাবি শিক্ষার্থীর মৃত্যু
ঢাকা-জামালপুর মহাসড়কে মোটরসাইকেল দুর্ঘটনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের(রাবি) এক শিক্ষার্থী নিহত হয়েছেন। নিহত আবরার রহমান বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী। বুধবার (৬ জুলাই) সকালে ঐ বিভাগের সভাপতি অধ্যাপক অধ্যাপক ড. আবদুস সোবাহান হীরা তথ্যটি নিশ্চিত করেন। তিনি জানান, গতকাল (মঙ্গলবার) রাত সাড়ে ১১ টায় ঢাকা জামালপুর মহাসড়কে বাইক এক্সিডেন্টে আবরার মারা গেছে। তার বাড়ি টাঙ্গাইলের মধুপুর উপজেলায়।
'খেদমত ও বেত্রাঘাত বন্ধ হলে মাদ্রাসায় অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধ সম্ভব'
শিক্ষার্থীদের দিয়ে দৈহিক খেদমত ও বেত ব্যবহার বন্ধ করা গেলে মাদ্রাসায় অনাকাঙ্ক্ষিত ও অযাচিত ঘটনা রোধ করা সম্ভব বলে মন্তব্য করেছেন রাজশাহীতে অবস্থিত বিভিন্ন মাদ্রাসার কর্তৃপক্ষ। এ সময় মাদ্রাসার প্রতিনিধিরা জানান, শত্রুতা বসতও মাদ্রাসায় অযাচিত ঘটনা ঘটছে। মঙ্গলবার (৫ জুলাই) রাজশাহী নগরীতে অবস্থিত চন্দ্রিমা থানার আয়োজনে মাদ্রাসা কর্তৃপক্ষের সাথে আলোচনা সভার আয়োজন করা হয়। থানার এমন আয়োজনকে সাধুবাদ জানান উপস্থিত মাদ্রাসা কর্তৃপক্ষের সদস্যরা। আলোচনা সভায় রাজশাহীর প্রতিটি মাদ্রাসায় সরকারি নির্দেশনা মেনে জাতীয় পতাকা উত্তোলন এবং নামানোর বিষয়ে দিকনির্দেশনা প্রদান করা হয়। চন্দ্রিমা থানার ওসি এমরান হোসেন বলেন, মাদ্রাসার আগামীর পথচলা ভালো করতে নিজেদের সচেতন হতে হবে। মাদ্রাসাগুলোতে বিচ্ছৃঙ্খলা সৃষ্টিকারীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। একজনের জন্য যেন পুরো আলেম সমাজকে বদনামের ভাগিদার না হতে হয়।
রাবিতে ৪৫৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট পাশ
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ অর্থবছরের জন্য ৪৫৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট অনুমোদন দিয়েছে সিন্ডিকেট। গত অর্থবছরের তুলনায় এ বছর ২১ কোটি ২৩ লাখ টাকা বৃদ্ধি করে বাজেট পাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারক সিন্ডিকেটের ৫১৫তম সভায় এ বাজেট পাশ করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সিন্ডিকেট সভায় সভাপতিত্ব করেন। এর আগে, ২ জুলাই ফাইনান্স কমিটির ৫৫৮ তম সভায় এই বাজেটের অনুমোদন দেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর সূত্রে জানা যায়, গবেষণাখাতে বরাদ্দ দেয়া হয়েছে ১০ কোটি টাকা। যা মোট বাজেটের ২.১৯ শতাংশ। যা গত বছর ছিল ১.৮৪ শতাংশ। গতবছর এই খাতে ৮ কোটি টাকা বরাদ্দ থাকলেও এ বছর ২ কোটি টাকা বাড়ানো হয়েছে। এ বছর মূল বাজেটের ৩৩৪ কোটি ৭৫ লাখ টাকা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে বরাদ্দ এবং বাকি ২২ কোটি টাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়। এছাড়াও এবার বাজেটে বিশ্ববিদ্যালয়ের গবেষণা, প্রকাশনা, বই পত্র, গবেষণাগার সরঞ্জামাদি, স্মার্ট ক্লাসরুম, ফিল্ডওয়ার্ক/ শিক্ষা সফর, তথ্যযোগাযোগ প্রযুক্তি, প্রশিক্ষণ, খেলাধুলা ও শিক্ষাবৃত্তিসহ ১০ খাত অগ্রাধিকার পেয়েছে।
রাজশাহীতে স্কুলছাত্রের লাশ নিয়ে মিছিল
রাজশাহীতে হাসপাতাল থেকে তুলে নিয়ে গিয়ে স্কুলছাত্র সানিকে (১৭) কুপিয়ে হত্যার ঘটনায় প্রতিবাদ জানিয়ে লাশ নিয়ে মিছিল করেছে এলাকাবাসী। সোমবার (৪ জুলাই) ৪ টার দিকে নগরীর রেলগেট শহীদ এএইচএম কামারুজ্জামান চত্ত্বরে এই বিক্ষোভ হয়। বিক্ষোভে নিহত সানির আত্নীয়-স্বজন ছাড়াও এলাকাবাসী যোগ দেয়। নিহত সানির লাশ নিয়ে বিক্ষোভকারীরা হত্যা কান্ডের সাথে জড়িত সকলকে দ্রুত গ্রেপ্তার ও ফাঁসির দাবি জানান। এক পর্যায়ে বিক্ষোভকারীরা লাশ নিয়ে মহাসড়কে বসে পড়লে রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ মহাসড়কের সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এতে রাস্তার দীর্ঘ যানজট বেঁধে যায়।এই বিষয়ে বোয়ালিয়া মডেল থানার ওসি মাজহারুল ইসলাম জানান, এই ঘটনায় মামলা দায়ের হয়েছে। আসামীদের গ্রেপ্তারের জন্য অভিযান অব্যাহত আছে।
হাসপাতাল থেকে তুলে নিয়ে তরুণকে কুপিয়ে হত্যা
রাজশাহীতে হাসপাতাল থেকে তুলে নিয়ে গিয়ে তরুণকে কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে। রোববার (৩ জুলাই) রাত ১০টার দিকে নগরীর হেতেমখাঁ সবজিপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহতের নাম সানি (১৮)। তিনি রাজশাহী পরিবহন শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি রফিকুল ইসলাম পাখির ছোট ছেলে। সানি এবার এসএসসি পরীক্ষার্থী ছিলেন। তার বাড়ি নগরীর বোয়ালিয়া থানার দড়িখরবোনা এলাকায়। পুলিশ ও নিহতের পরিবার জানিয়েছে, রাতে আহত এক বন্ধুকে হাসপাতালে দেখতে যায় সানি। এ সময় কয়েকজন যুবক হাসপাতাল থেকে তাকে জোর করে তুলে নিয়ে যায়। পরে তারা তাকে হেতেমখাঁ সবজিপাড়া এলাকায় নিয়ে গিয়ে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করে রাস্তার পাশে ড্রেনে ফেলে চলে যায়।
মোবাইল অ্যাপ চালু করল রাবি প্রশাসন
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন আধিকারিক, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীর ফোন নম্বর ও ইমেইল আইডিসহ মোবাইল অ্যাপ চালু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। স্মার্টফোনে ব্যবহারযোগ্য এই অ্যাপের মাধ্যমে সংশ্লিষ্ট শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ফোন করা এবং টেক্সট মেসেজ ও ইমেইল সহজেই পাঠানো যাবে। রোববার (৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের উপাচার্য দফতরে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ‘Ru contacts’ নামের এই হালনাগাদ অ্যাপটি চালু করেন। এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে স্মার্টফোনে ইনস্টল করা যাবে। এই অ্যাপে বিভিন্ন প্রশাসনিক অফিস, বিভাগ, অনুষদ অফিস, আবাসিক হল, স্কুল, জরুরি পরিষেবা ইত্যাদি শ্রেণিতে তথ্য পাওয়া যাবে। তাছাড়া সার্চ অপশনে নির্দিষ্ট নাম, পদ, অফিস খুঁজে পাওয়া যাবে। কোনো নির্দিষ্ট ভুক্তি অ্যাপের ফেভারিটস অপশনে তালিকাভুক্ত করে রাখা যাবে।অবমুক্তকালে উপাচার্য বলেন, বর্তমানে সরকার কাজকর্মে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের যে মহাপরিকল্পনা বাস্তবায়ন চলছে তারই ধারাবাহিকতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়েও ডিজিটালাইজেশন ও অটোমেশন শুরু হয়েছে।
দুই মোটরসাইকেলের সংঘর্ষ, ট্রাকচাপায় চালক নিহত
রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় দুই মোটরসাইকেলের মুখোমুখী সংঘর্ষের সময় বেপরোয়া একটি ট্রাকের চাপায় ঘটনাস্থলেই এক মোটরসাইকেল চালক নিহত হয়েছেন। বৃহস্পতিবার (৩০ জুন) দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার কাদিপুরে এই দুর্ঘটনা ঘটে। নিহত মোটরসাইকেল চালকের নাম আব্দুল মান্নান (৩৫)। তিনি বগুড়ার সদর উপজেলার শীববাটি গ্রামের মৃত জাহেদ হোসেনের ছেলে। প্রত্যক্ষদর্শীরা জানান, মুখোমুখী সংঘর্ষের পর দুই মোটরসাইকেল চালক রাস্তার দুইদিকে ছিটকে পড়েন। এ সময় একটি বেপরোয়া গতির ট্রাক গিয়ে রাস্তার ওপর একটি মোটরসাইকেলকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই ওই মোটরসাইকেল চালক নিহত হন। গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম বলেন, দুই মোটরসাইকেলের মুখোমুখী সংঘর্ষের পর দুই মোটরসাইকেলের যাত্রী রাস্তার দুইপাশে পড়ে যায়। ডানপাশে পড়ে আব্দুল মান্নান। ঠিক ওই সময় একটি দ্রুতগতির ট্রাক আব্দুল মান্নানকে চাপা দেয়। এতে তার দেহ ছিন্নভিন্ন হওয়ায় ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। মরদেহের খন্ড খন্ড অংশ একত্রিত করে থানায় নিয়ে আসা হয়েছে। পরিবারের লোকজন থানায় আসলে লাশ হস্তান্তর করা হবে।
রাবি শিক্ষিকাকে লাঞ্ছনাকারী সেই আশিক গ্রেফতার
শ্রেণিকক্ষে শিক্ষিকার সঙ্গে অসৌজন্যমূলক আচরণের ঘটনায় বহিষ্কৃত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের শিক্ষার্থী আশিক উল্লাহকে গ্রেফতার করা হয়েছে। বুধবার (২৯ জুন) বিকেলে তাকে গ্রেফতার করে নগরীর মতিহার থানা পুলিশ। পরে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়। একই বিভাগের শিক্ষক বেগম আসমা সিদ্দিকার করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার আলী তুহিন। তিনি বলেন, আইন বিভাগের এক শিক্ষকের দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে। পরে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়। এর আগে, বুধবার দুপুরে বিভাগের শিক্ষক বেগম আসমা সিদ্দিকা মামলা দায়ের করেন। এতে তিনি উল্লেখ করেন, ‘আশিক উল্লাহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে ‘আশিকনামা’ নামের একটি পেজ থেকে কুৎসা, মানহানি ও অশ্লীল বক্তব্য প্রকাশ করে এবং ক্লাসরুমে ওই শিক্ষার্থীর দ্বারা আমি লাঞ্ছিত হই।’
রাজশাহীতে শিয়ালের কামড়ে আহত ২৭
রাজশাহীর বাগমারা উপজেলার শ্রীপুর গ্রামে শেয়ালের হামলায় ২৭ জন কৃষক আহত হয়েছেন। যাদের মধ্যে ১৮ জনকে হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হয়। এদের মধ্যে চারজনকে বাগমারা উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে প্রাথমিক চিকিৎসা দিয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে পাঠানো হয়। জানা যায়, মঙ্গলবার (২৮ জুন) জুন ভোর সাড়ে ৬টার দিকে পান বরজে পান ভাঙতে গেলে ৮ থেকে ১০টি শেয়ালের একটি দল কৃষকদের উপর হামলা করে। আগে থেকেই ওই পান বরজে শেয়ালগুলো লুকিয়ে ছিল। প্রথমে একজনের উপর হামলা করলে অন্যরা তাকে বাঁচাতে এগিয়ে শেয়ালের কামড়, আঁচড় ও পালাতে গিয়ে ২৭ জন আহত হন। এদের মধ্যে কামড় ও আঁচড়ে আহত হন ১৮ জন। পরে গ্রামবাসী ধাওয়া করে একটি শেয়াকে পিটিয়ে মেরে ফেললেও অন্যগুলো পালিয়ে যায়।রাজশাহীর সিভিল সার্জন আবু সাঈদ মোহাম্মদ ফারুক জানান, মঙ্গলবার ভোরে পান বরজে কৃষকরা শেয়ালের হামলার শিকার হন। শেয়ালগুলো পান বরজে লুকিয়ে ছিল। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্যাকসিন না থাকায় কামড়ে বেশী আহত এমন চারজনকে রামেক হাসপাতালে পাঠানো হয়েছে। অন্যদের মধ্যে যারা কামড়ে বা আঁচড়ে আহত হয়েছেন তাদেরকেও ভ্যাকসিন দিতে হবে বলে সিভিল সার্জন।
এবার ৩ ছেলে শিশুর নাম পদ্মা-সেতু-উদ্বোধন!
এবার তিন ছেলে শিশুর নাম রাখা হয়েছে পদ্মা-সেতু-উদ্বোধন। গত ২৫ জু রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে (রামেক) হাসপাতালে পাবনার এক প্রসূতি নারীকে অস্ত্রোপচারের মাধ্যমে তিন নবজাতক শিশুকে পৃথিবীর আলো দেখানো হয়। জানা গেছে, তিনজনই ছেলেসন্তান। পদ্মা সেতুর জাঁকালো উদ্বোধনী দিনটিকে স্মৃতিময় করে রাখতে ওই তিন নবজাতক শিশুর নাম রাখা হয়- পদ্মা, সেতু ও উদ্বোধন। ওই নবজাতক তিন শিশুর বাবার নাম মিজানুর রহমান (৩৪)। তিনি পেশায় একজন নির্মাণশ্রমিক। তিনি পাবনার জেলার সাঁথিয়া উপজেলার আতাইকুলা গ্রামের অধিবাসী। মিজানুর রহমানের স্ত্রীর নাম শিউলী খাতুন (২৬)। মিজানুর রহমান বলেন, তিন সন্তানের ডাক নাম হিসেবে পদ্মা, সেতু, উদ্বোধন রাখা হয়েছে। পরে আকিকা দিয়ে তাদের ভালো নাম রাখা হবে। এর আগে, তাদের সংসার জীবনে তিনটি কন্যা রয়েছে। তাদের নাম মীম (১১), জীম (৮) ও সীম (৪)। আগের তিনজন মেয়ে পরের এবার তিন ছেলে হওয়ায় তিনি ভীষণ খুশি বলে জানান।
পাকিস্তানি লোগো লাগিয়ে নাইট ক্রিম বিক্রি, ৩ লাখ টাকা জরিমানা
নাইট কুইন নামের একটি কসমেটিকস তৈরি হচ্ছে রাজশাহীর পুঠিয়ায় কিন্ত মোড়কে লেখা 'পাকিস্তান'। ফলে ক্রেতারা পাকিস্তানে তৈরি ক্রিম ভেবে চড়া দাম ক্রয় করছেন। ১৫ গ্রামের ক্রিমে আবার ওজনও ঠিকমতো নেই। এসব কারণে উৎপাদনকারী প্রতিষ্ঠান 'কাফি কসমেটিকস'কে বিভিন্ন অপরাধে ৩ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। জানা গেছে, পণ্যের মোড়কে একরকম উপাদান লেখা আবার প্যাকটের ভিতরে অন্য উপাদান (আলু,লাউ,শষা ইত্যাদি) সম্বলিত ছোট লিফলেট ঢুকিয়ে দিচ্ছে। মোড়কে আরবি, হিন্দি লেখা কিন্তু উৎপাদনকারী প্রতিষ্ঠানও জানে না সেখানে কি লেখা আছে। রোববার (২৬ জুন) বিকেলে র‌্যাবের সহযোগিতায় এই অভিযান পরিচালনা করেন। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ রাতে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, প্রতিষ্ঠানটির লাইসেন্সসহ অনুমোদনও রয়েছে। তবে নিয়মের তোয়াক্কা না করে প্রতিষ্ঠানটি মেড ইন পাকিস্তানের লোগো ব্যবহার করছিলো। ১০ গ্রামের ক্রিম তৈরির অনুমোদন নিয়ে ১৫ গ্রামের ক্রিম তৈরি করছিলো। সেখানেও ওজনে কম ছিলো।
রাবিতে ভোক্তা অধিকার সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের আয়োজনে শুক্রবার (২৪ জুন) দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্ৰ এই সেমিনার অনুষ্ঠিত হয়। কনশাস কনজ্যুমার্স সোসাইটির নির্বাহী পরিচালক পলাশ মাহমুদের সঞ্চালনায় সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ.এইচ.এম. সফিকুজ্জামান। এসময় তিনি বলেন, ভোক্তারা ঘুম থেকে উঠা থেকে ঘুমাতে যাওয়া পর্যন্ত সবস্তরে প্রতারিত হচ্ছে। এই প্রতারণা থেকে বাঁচতে হলে ভোক্তাকে তার অধিকার সম্পর্কে জানতে হবে। তাছাড়া ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ভোক্তাদের অধিকার নিশ্চিত করণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়া, প্রফেসর সুলতান-উল-ইসলাম, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার। উক্ত সেমিনারে অংশ নেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের পাঁচ শতাধিক শিক্ষার্থী।
নওগাঁয় ট্রাকচাপায় চার শিক্ষকসহ ৫ জনের মৃত্যু
নওগাঁ-রাজশাহী মহাসড়কের বলিহার এলাকায় ট্রাকচাপায় সিএনজি অটোরিকশার যত্রী চার শিক্ষকসহ ৫ জনের শিক্ষক নিহত হয়েছেন। শুক্রবার (২৪ জুন) ভোরে এ ঘটনা ঘটে। তাদের মধ্যে চারজন পুরুষ ও একজন নারী। নিহতরা হলেন- মো. দেলোয়ার হোসেন (৪৭), মো. মকবুল হোসেন (৫৮), মো. লেনিন (২৭), জান্নাতুল (৩৫)। তারা চারজন শিক্ষক। আর অন্যজন হলেন সিএনজি চালক মো. সেলিম (৪৫)। প্রত্যক্ষদর্শীরা জানান, জেলার নিয়ামতপুর উপজেলা থেকে অটোরিকশাযোগে নওগাঁ টিচার্চ ট্রেনিং সেন্টারে যাচ্ছিলেন কয়েকজন শিক্ষক। পথে নওগাঁ থেকে একটি ট্রাকের ধাক্কায় দুমড়ে-মুচড়ে যায় অটোরিকশাটি। ঘটনাস্থলে তিন শিক্ষক মারা যান। হাসপাতালে নেওয়ার পথে আরও ২ জন মারা গেছেন। আহত হয়েছেন কয়েকজন। তাদের মধ্যে নুরজাহান নামে এক যাত্রীর অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সদস্যরা উদ্ধার কাজ করছেন। নওগাঁ সদর থানার ওসি রাজিবুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।
চালু হচ্ছে সরাসরি  রাজশাহী-কক্সবাজার ফ্লাইট
চালু হচ্ছে রাজশাহী টু কক্সবাজার সরাসরি ফ্লাইট। রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির উদ্যোগে এই রুটে সরাসরি ফ্লাইট চালু হবে। গতকাল বুধবার (২২ জুলাই) ঢাকার বনানী নভোএয়ার কর্পোরেট অফিসে এ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন, রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকু, সহ-সভাপতি সুলতান মাহমুদ সুমন, পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, নভোএয়ারের চেয়ারম্যান ফাইজুর রহমান বাদল, ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান ও মার্কেটিং ম্যানেজার মেসবা।আলোচনা সভায় রাজশাহীবাসীর বিমান যোগাযোগের ব্যবস্থা আরোও উন্নতিকরণ এবং যাত্রীসেবা নিশ্চিত করার প্রসঙ্গে ফলপ্রসূ আলোচনা করা হয়। আগামী অক্টোবরে রাজশাহী থেকে সরাসরি কক্সবাজার ফ্লাইট চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
রাবিতে দ্বিতীয় ধাপের চূড়ান্ত আবেদন শুরু
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষায় দ্বিতীয় ধাপের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। যা চলবে আগামী ২৫ জুন সন্ধ্যা ৬টা পর্যন্ত। বুধবার (২২ জুন) বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম তথ্যটি নিশ্চিত করেছেন। তিনি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষায় ১ম পর্বের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। আবেদনে কিছু আসন ফাঁকা থাকা সাপেক্ষে দ্বিতীয় ধাপের এই আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। এটা ২৬ জুন বিকেল ৬টা পর্যন্ত চলবে। উল্লেখ্য, ২০২১-২২ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদন পড়ে ৩ লাখ ৯৮ হাজার। যাচাই-বাছাই শেষে এ, বি ও সি ইউনিটের প্রতিটিতে ৭২ হাজার করে মোট ২ লাখ ১৬ হাজার ভর্তিচ্ছু চূড়ান্ত আবেদনের সুযোগ পাবে। এ আবেদন প্রক্রিয়া চলবে তিন ধাপে। সর্বশেষ ধাপ ২৬ তারিখ দুপুর ২টা হতে ২৮ তারিখ রাত ১২টা পর্যন্ত।