জাবি | Ridmik News
জাবি
জাবিতে আর্জেন্টিনার ১৫০ ফুট লম্বা পতাকা
'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ' খ্যাত বিশ্বকাপ ফুটবল শুরু হয়ে গেছে । এই বিশ্বকাপ খেলাকে ঘিরে সারা বিশ্বে চলছে উন্মাদনা। সারা দেশে ছড়িয়ে পড়া এ উন্মাদনা থেকে বাদ যায়নি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ও (জাবি) । বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কিংবা আবাসিক হল সর্বত্র আলোচনায় এই কাতার বিশ্বকাপ। এবারের বিশ্বকাপ বরণ করে নিতে নতুনভাবে সেজেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় টানানো হয়েছে আর্জেন্টিনা, ব্রাজিলসহ নানা দেশের পতাকা। শিক্ষার্থীদের মধ্যে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে জাবির শহীদ সালাম বরকত হলের ১৫০ ফুট দৈর্ঘ্যের পতাকা। ১৫০ ফুট দৈর্ঘের পতাকা বানিয়ে পুরো ক্যাম্পাস জুড়ে তাক লাগিয়েছেন আর্জেন্টিনার সমর্থকরা। বিশ্ববিদ্যালয়ে এতো বড় পতাকা আর কেউ লাগায়নি বলেও জানিয়েছেন আর্জেন্টিনা সমর্থকরা।বিশ্ববিদ্যালয়ের শহীদ সালাম বরকত হলের আর্জেন্টিনার সমর্থক শিক্ষার্থীদের উদ্যোগে বানানো হয় এই পতাকা। এমন উদ্যোগে খুশি বিশ্ববিদ্যালয়ের অনান্যরা। তাদের সাধুবাদ জানিয়েছেন ব্রাজিল, জার্মানি এবং স্পেন দলের সমর্থকরাও।
‘অনন্যা শীর্ষদশ সম্মাননা ২০২১’ পেলেন জাবি শিক্ষার্থী জয়া চাকমা
এ বছর দেশের শীর্ষস্থানীয় নারীবিষয়ক ম্যাগাজিন পাক্ষিক অনন্যা কৃতিত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে ‘অনন্যা শীর্ষদশ সম্মাননা ২০২১’ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী জয়া চাকমা।
জাবিতে চাঁদপুর জেলা সমিতির নতুন কমিটি ঘোষণা
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত চাঁদপুর জেলার শিক্ষার্থীদের সংগঠন চাঁদপুর জেলা ছাত্রকল্যাণ সমিতির নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটিতে সভাপতি হিসেবে পরিসংখ্যান বিভাগের ৪৭ তম ব্যাচের শিক্ষার্থী ফরিদ আহমেদ জয় এবং সাধারণ সম্পাদক হিসেবে একই ব্যাচের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী তানবীর ইসলাম নিশাত মনোনীত হয়েছেন।
জাবির স্বেচ্ছাসেবী সংগঠন ইফসা'র নতুন কমিটি ঘোষণা
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন 'ইয়ুথ ফর সোশ্যাল এইড' (ইফসা)-এর ২০২২-২৩ সেশনের নতুন কমিটি গঠন করা হয়েছে। এতে সভাপতি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ৪৮তম আবর্তনের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী মো. হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক হিসেবে ৪৯ ব্যাচের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের মো. মনিরুজ্জামানকে নির্বাচিত করা হয়।
দুরন্ত বিপ্লব হত্যার বিচার দাবিতে জাবিতে মানববন্ধন
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক দুরন্ত বিপ্লবের হত্যাকাণ্ডে জড়িত আসামিদের অবিলম্বে গ্রেপ্তার ও শাস্তির দাবিতে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছত্রলীগ। আজ বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বেলা ১২ টা ৪৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণের রাস্তায় এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।
জবিতে ভর্তির দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথমবর্ষে ভর্তির দ্বিতীয় মেধাতালিকা ও প্রথম মাইগ্রেশন প্রকাশ করা হয়েছে। দ্বিতীয় মেধাতালিকায় তিন ইউনিটে মোট ২৬১৫ শিক্ষার্থী বিষয় মনোনয়ন পেয়েছেন। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে মেধাতালিকা প্রকাশ করা হয়।দ্বিতীয় মেধাতালিকায় ‘এ’ (বিজ্ঞান) ইউনিটে ১,১৫৫ জন, ‘বি’ (মানবিক) ইউনিটে ৮৫০ জন এবং ‘সি’ (বাণিজ্য) ইউনিটে ৬১০ জন শিক্ষার্থী বিষয় পেয়েছেন। বিশ্ববিদ্যালয়ের বিশেষায়িত বিভাগ এবং এই তিন ইউনিটে সর্বমোট ৪৩ হাজার ৫৫১ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।‘এ’ ইউনিটের জন্য ১৩টি বিভাগে মোট আসনসংখ্যা ৮২৫টি। অপরদিকে ‘বি’ ইউনিটে মোট ১ হাজার ২৭০টি আসন রয়েছে৷ এর মধ্যে মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৮৫০টি, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৭০টি এবং বাণিজ্য ও অন্যান্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ১৫০টি আসন বরাদ্দ রয়েছে।
জবিতে জিআইএস ডে উদযাপন
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) Share your Passion and inspire the world with GIS' স্লোগানকে সামনে রেখে পালন করা হয়েছে জিআইএসডে ২০২২। আজ বৃহস্পতিবার (১৭ নভেম্বর ) ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের আয়োজনে র‌্যালির মাধ্যমে জিআইএস ডের উদ্বোধন করা হয়। পরবর্তীতে ভৌগলিক তথ্য পদ্ধতি বিষয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল কাদেরের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মনিরুজ্জামান খন্দকার, ESRI এর South Asia Representative এ. হাদী সহ অন্যান্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা ।
জবিতে সাইবার সিকিউরিটি সচেতনতা সেমিনার
ইটস ইজি টু স্টে সেফ অনলাইন" স্লোগানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) অনুষ্ঠিত হলো সাইবার সিকিউরিটি ও সামাজিক সচেতনতা কর্মসূচি-২০২২। শিক্ষার্থীদের মাঝে সাইবার সিকিউরিটি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতেই এ কর্মসূচি।আজ বৃহস্পতিবার(১৭ ডিসেম্বর) সাইবার সিকিউরিটি মাসকে কেন্দ্র করে জবির কেন্দ্রীয় অডিটরিয়ামে "ক্যারিয়ার প্রো বিডি কর্তৃক" সাইবার সিকিউরিটি এন্ড সোশ্যাল অ্যাওনেস প্রোগ্রাম ২০২২ নামে এ অনুষ্ঠানটি আয়োজিত হয়।কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জবি প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল। তছাড়াও সাইবার নিরাপত্তা সম্পর্কে আলোচনার জন্য উপস্থিত ছিলেন বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্যপ্রযুক্তি বিষয়ক গবেষকগণ।কর্মসূচিতে জবি প্রক্টর বলেন,সাইবার সিকিউরিটির বিষয়ে সচেতনতা অত্যন্ত জরুরী। আমরা এ্যাপ্সের ব্যবহার শিখেছি, কিন্তু এর সিকিউরিটি সম্পর্কে জানিনা। আজকের এই কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীরা তা জানতে পারবে। আবার তাদের মাধ্যমে অন্যান্যরাও জানতে পারবে।
জাবির প্রথম বর্ষের ক্লাস শুরু জানুয়ারিতে
আগামী বছরের জানুয়ারিতে শুরু হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তিকৃত স্নাতক (সম্মান) প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস ও অন্যান্য আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম। বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে।গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ে নবনির্মিত ২ হলের সিটবণ্টন বিষয়ে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ভাইস চ্যান্সেলর অধ্যাপক নূরুল আলমের সভাপতিত্বে হল প্রভোস্টরা সভায় উপস্থিত ছিলেন। সভায় ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে প্রথম বর্ষের ক্লাস শুরুর সুপারিশ করা হয়। এর পাশাপাশি বিভিন্ন বর্ষের ১০০ জন করে আবাসিক শিক্ষার্থীকে নতুন হলে স্থানান্তরের সিদ্ধান্ত নেয়া হয়। স্থানান্তরের জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা আগামী ২২ নভেম্বরের মধ্যে রেজিস্ট্রার অফিসের শিক্ষা শাখায় জমা দিতে বলা হয়েছে।প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়টিতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের জন্য ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় চলতি বছরের ৩১ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত।
জাবিতে স্কেটিং প্রশিক্ষণ করাতে আগ্রহী স্বর্ণপদক জয়ী সুকন্যা
১ম ওয়ালটন রোলার স্কেটিং ম্যারাথন ২০২২- এ স্বর্ণ পদক জিতেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী নওশিন ঊলফাত সুকন্যা। তিনি স্কেটিং প্রশিক্ষণ দিতে চান জাবিতে।
জাবিতে আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস উদযাপিত
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের উদ্যোগে প্রথমবারের মতো বিশ্ব হিসাববিজ্ঞান উদযাপিত হয়েছে।বৃহস্পতিবার (১০ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমের শিক্ষার্থীরা একটি র‌্যালীর আয়োজন করে। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ব্যবসায় শিক্ষা অনুষদের সামনে এসে শেষ হয়। এছাড়া দিবসটি উপলক্ষে একটি সেমিনারের আয়োজন করে বিভাগটি।সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক শেখ মো. মনজুরুল হক।অনুষ্ঠানের আহবায়ক বিভাগটির প্রভাষক মেহেদী হাসান বলেন, আন্তর্জাতিক একাউন্টিং দিবস ২০২২ জাবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগ প্রথমবারের মতো আয়োজন করছে। আমাদের দৃঢ় বিশ্বাস দেশের এবং বিশ্বের একাউন্ট্যবিলিটি এনসিউত করার জন্য একাউন্টিং প্রফেশানের এক্সেল করা খুব জুরুরি। এজন্যই আমাদের এই উৎসব। আজকে দিনব্যাপী দিবসটি আমরা পালন করছি।বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক মো. সোহেল রানা বলেন, সারাবিশ্বে হিসাববিজ্ঞান দিবস পালন করা হয়।
ভারপ্রাপ্ত থেকে পূর্ণ দায়িত্বে জাবি প্রক্টর  ফিরোজ-উল-হাসান
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আ স ম ফিরোজ-উল-হাসান প্রক্টর হিসেবে পূর্ণাঙ্গ দায়িত্ব পেয়েছেন। আগামী ১ বছরের জন্য তাকে প্রক্টর হিসেবে স্থায়ীভাবে নিয়োগ দেয়া হয়েছে।রবিবার (৬ই নভেম্বর) বিকেলে উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। পরে,অধ্যাপক নূরুল আলম বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, দীর্ঘদিন ধরে নানা পদে অস্থায়ী দায়িত্ব দিয়েই চলে আসছিল। কিন্তু দায়িত্বগুলোতে পূর্ণাঙ্গতা না থাকায় মাঝেই মাঝেই বিভিন্ন জটিলতাার সৃষ্টি হচ্ছিল। প্রশাসনিক কার্যক্রমকে গতিশীল করার জন্য স্থায়ী নিয়োগ দেওয়ার উদ্যোগ নিয়েছি। আজকে প্রক্টর পদে স্থায়ী নিয়োগ এরই অংশ। পর্যায়ক্রমে অন্যান্য পদেও স্থায়ী নিয়োগ দেয়া হবে। উল্লেখ্য, ২০১৮ সালের ১ নভেম্বর সহকারী প্রক্টর ও ২০১৯ সালের ২ জানুয়ারি ভারপ্রাপ্ত প্রক্টরের দায়িত্ব পান আ স ম ফিরোজ উল হাসান।
জাবির সুবিধাবঞ্চিতদের বিদ্যালয় তরী'র নেতৃত্বে সাজ্জাদ-সাগর
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন তরী’র ২০২২-২৩ সেশনের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটিতে বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী সাজ্জাদ হোসেন রিফাতকে সভাপতি ও প্রাণিবিদ্যা বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী সাগর কুমার বর্ম্মনকে সাধারণ সম্পাদক করা হয়েছে। শনিবার (৫ নভেম্বর) তরী’র প্রধান উপদেষ্টা সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক বশির আহমেদ ও সভাপতি আস সাদিক স্বাক্ষরিত এক ঘোষণাপত্রে ৩২ সদস্য বিশিষ্ট এ কমিটি ঘোষণা করা হয়। নতুন কমিটিকে পরবর্তী এক বছরের জন্য দায়িত্ব দেয়া হয়। উল্লোখ্য, ‘আলোর পথে আমরা’ এই স্লোগানকে ধারন করে ২০০৮ সালের ২৮ এপ্রিল সাত-আট জন পথশিশুদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন স্বপ্নবাজ তরুণের হাত ধরে ‘তরী’ স্কুল যাত্রা শুরু করে।বর্তমানে এই সংগঠনটিতে সুবিধাবঞ্চিত শিশুর সংখ্যা প্রায় একশ জন। তরী’র স্বেচ্ছাসেবীরা বিনামূল্যে পাঠদানের পাশাপাশি শিশুদের নিয়ে খেলাধুলা, সাংস্কৃতিক চর্চা, শিক্ষা সফর, শিক্ষাসামগ্রী ও খাবার বিতরণসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে।
জবির সমাজবিজ্ঞান বিভাগের নতুন চেয়ারম্যান সাবিনা শারমিন
জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) সমাজবিজ্ঞান বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে অধ্যাপক ড. সাবিনা শারমীনকে নিযুক্ত করা হয়েছে। বুধবার (২ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান সাক্ষরিত এক অফিস আদেশে এ কথা জানানো হয়।বিজ্ঞপ্তিতে বলা হয়, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামান খান গত ২৬ অক্টোবর তারিখে অধ্যাপক পদের চাকুরি থেকে অব্যাহতি চাওয়ায় এবং বর্তমানে উক্ত বিভাগে কোন চেয়ারম্যান না থাকায় বিশ্ববিদ্যালয় আইন, ২০০৫ এর ২৪(২) ধারা মোতাবেক অধ্যাপক ড. সাবিনা শারমীন কে পরবর্তী তিন বছরের জন্য সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হলো।এবিষয়ে নব নিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক ড. সাবিনা শারমীন বলেন, আমি বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী সহ সকলের সহযোগিতা নিয়ে বিভাগ পরিচালনা করতে চাই।
রিকশার ধাক্কায় জাবি শিক্ষার্থী আহত
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ব্রেকবিহীন ব্যাটারি চালিত রিকশার ধাক্কায় সামিয়া জামান (দর্শন-৪৮) নামে এক শিক্ষার্থী গুরুতর আহত হয়েছে। মঙ্গলবার (১ নভেম্বর) দুপুর ১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হলের সামনে এ ঘটনা ঘটে।