ডিএনসিসি | Ridmik News
ডিএনসিসি
দিনে দুই হাজার লোক ঢাকায় প্রবেশ করে: মেয়র আতিক
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, দিনে প্রায় দুই হাজার লোক ঢাকায় প্রবেশ করে, এদের ৭০ শতাংশই জলবায়ু অভিবাসী। এতে শহরের পরিবেশ ও পরিষেবা প্রদানে চাপ সৃষ্টি হচ্ছে। গতকাল মঙ্গলবার (১৭ মে) নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে আন্তর্জাতিক অভিবাসন রিভিউ ফোরামের উদ্যোগে নিউ ইয়র্কে আয়োজিত বৈঠকে যোগ দিয়ে এ কথা বলেন। তিনি বলেন, ‘ঢাকায় দিনে প্রায় দুই হাজার লোক শহরে আসে। নিরাপদ খাবার পানির সংকট, ঘূর্ণিঝড়, আকস্মিক বন্যার শিকার, নদী ভাঙন, কৃষি জমি হারানোর মানুষের সংখ্যা বেশি। অভিবাসীদের এমন আগমন আমাদের পরিবেশ ও পরিষেবা প্রদানের সক্ষমতার ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি করে। তবে এটি অর্থনৈতিক উন্নয়নেরও একটি সুযোগ তৈরি করে। যদি কর্মসংস্থান সৃষ্টি করা যায়, বিশেষ করে গ্রীন সেক্টরে’। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্লাইমেট ভালনারেবল ফোরামের (CVF)সভাপতি। কপ-২৬ এ জলবায়ু উদ্বাস্তু এবং জলবায়ু অভিবাসীদের জন্য জলবায়ু ন্যায়বিচার নিশ্চিতে নির্দেশ দিয়েছেন। এক্ষেত্রে ঢাকা উত্তর সিটি কাজ করে যাচ্ছে বলে জানান তিনি।
বিজিএমইএ ভবন ভাঙা গেলে সেতু ভবন কেন নয়: আতিক
ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, মহাখালীতে ঢাকা-ময়মনসিংহ রোডে সেতু ভবন ও বিআরটিএ ভবন গলার কাটা হয়ে দাঁড়িয়েছে। এ ভবন দুটির কারণে সড়কটি পাশে চওড়া করা যাচ্ছে না। এ ভবন দুটির কারণে মহাখালী উড়াল সড়কে উঠতে যান চলাচল বাধাগ্রস্ত হচ্ছে। ফলে, দিনভর এ সড়কে যানজট লেগে থাকে। সেখানে ইউটার্ন নির্মাণ করেও সুফল মিলছে না। তাই, ভবন দুটি ভেঙে ফেলা জরুরি। যানজট নিরসনে চেয়ারম্যানবাড়ি সংলগ্ন সেতু ভবন ও বিআরটিএ ভবন ভেঙে ফেলার অনুরোধও জানান তিনি। শনিবার (১৪ মে) দায়িত্ব গ্রহণের দুই বছর পূর্তিতে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র এ ঘোষণা দেন। রাজধানীর যানজট নিরসনে ডিএনসিসি ১১টি ইউলুপ নির্মাণ করার পরও তার সুফল মিলছে না কেন, এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, ইউলুপ নির্মাণের পরিকল্পনা বা প্রকল্পটি ডিএনসিসির প্রয়াত মেয়র আনিসুল হকের ছিল। আমি দায়িত্ব নেয়ার পর এই প্রকল্পটি বাস্তবায়ন করেছি। কিন্তু সড়ক পর্যাপ্ত চওড়া না হওয়ায় বানানো ইউলুপগুলো তেমন কাজে আসেনি। বিশেষ করে, চেয়ারম্যান বাড়ি সংলগ্ন একটি ইউলুপ ও মহাখালী বাস টার্মিনাল এলাকার ইউলুপটির সুফল মেলেনি।
'পাড়া-মহল্লায় উৎসবের মাধ্যমে সামাজিক বন্ধন সুদৃঢ় হবে'
পাড়া-মহল্লায় উৎসবের মাধ্যমে সামাজিক বন্ধন আরও সুদৃঢ় হবে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, বর্তমানে ছেলেমেয়েরা বাহিরে বের হতে চায় না। তারা এখন বিচ্ছিন্ন।  শুক্রবার (১ এপ্রিল) রাজধানীর উত্তরার চার নম্বর সেক্টর মাঠে উত্তরা কল্যাণ সমিতির উদ্যোগে আয়োজিত পাড়া উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি আমাদের সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রমও বাড়াতে হবে। ছেলেমেয়েদের খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশ নিতে হবে। শিক্ষা, দীক্ষা ও খেলাধুলা- এই তিনটির সমন্বয়ে একজন সুনাগরিক হতে হবে। মেয়র বলেন, একটা সময় মাঠে-ময়দানে, পাড়া-মহল্লায় জারি, সারি ও পালাগানের আসর বসতো। সেগুলো আমরা বর্তমানে হারিয়ে ফেলেছি। আমি চাই সবাই বিভিন্ন সামাজিক উৎসবে অংশগ্রহণ করবে। আমাদেরকে ঘর থেকে বের হয়ে মাঠে যেতে হবে। তিনি আরও বলেন, সবাই ঘরে বসে মোবাইল ফোনে গেমস খেলে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় ব্যয় করে। এর ফলে সবাই বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এই বিচ্ছিন্নতা দূর করতে প্রতিটি পাড়ায় ও মহল্লায় সামাজিক উৎসবের আয়োজন করতে হবে।
গুলশান-বনানী-বারিধারায় বাড়ছে হোল্ডিং ট্যাক্স: মেয়র আতিকুল
রাজধানীর অভিজাত এলাকা গুলশান, বনানী ও বারিধারায় হোল্ডিং ট্যাক্স আগামী জুলাই থেকে বাড়ানোর ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। বুধবার ডিএনসিসির হোল্ডিং ট্যাক্স আদায় কার্যক্রম অটোমেশনের আওতায় আনার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন। মেয়র বলেন, ঢাকায় এখন ২০০৮ সালের বাড়ি ভাড়ার হার অনুযায়ী প্রতি বর্গফুটের ভাড়া ১৮ টাকা হিসাব করে সেটির ওপর হোল্ডিং ট্যাক্স আদায় করা হচ্ছে। জুলাই থেকে বর্গফুট অনুযায়ী ভাড়া আরও ৩৩ শতাংশ বেশি ধরা হবে। এই রেট অনেক দিন ধরে চলে আসছে। এখন অভিজাত এলাকার বাড়িভাড়া এত কম নয়। এ জন্য আমরা তা সমন্বয় করব। প্রতি বর্গফুট ১৮ টাকা থেকে ৩৩ শতাংশ বাড়িয়ে ২৪ টাকা ধরা হবে। প্রতি বর্গফুট ২৪ টাকা হিসাব করে যা ভাড়া আসবে তার ওপর ১২ শতাংশ হবে হোল্ডিং ট্যাক্স। তিনি বলেন, রাজধানীতে হোল্ডিং ট্যাক্স, পানি, গ্যাস বিদ্যুৎসহ অন্যান্য সেবার জন্য অঞ্চলভিত্তিক মূল্য নির্ধারণ করতে হবে। নাগরিক সেবা সহজ এবং হয়রানি মুক্ত করতে অটোমেশনের আওতায় আনা হবে। গুলশান-বনানী-বারিধারার মতো অভিজাত এলাকা এবং যাত্রাবাড়ীর পানি, বিদ্যুৎ, গ্যাসসহ অন্যান্য ইউটিলিটিক্যাল সার্ভিসের চার্জ যদি সমান হয় তাহলে সবাই তো অভিজাত এলাকায় থাকতে চাইবে। কেউ তো যাত্রাবাড়ী বা কম সুযোগ-সুবিধা সংবলিত এলাকায় থাকবে না। তাই জোনভিত্তিক সার্ভিসের মূল্য নির্ধারণ করা এখন সময়ের দাবি।
ডিএনসিসি মেয়র'স স্কলারশিপ পাবে শিক্ষার্থীরা: আতিকুল
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, শিক্ষার্থীদের পড়াশোনায় ভালো করার পাশাপাশি খেলাধূলা ও অন্যান্য সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে সম্পৃক্ত থাকতে হবে। পড়াশোনা ও এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিসে যারা ভালো করবে সেসকল মেধাবী শিক্ষার্থীদের ‘ডিএনসিসি মেয়র'স স্কলারশিপ’ দেয়া হবে। বুধবার (২৩ মার্চ) সকালে বনানী মডেল স্কুলে ‘বঙ্গবন্ধু কর্ণার ও লাইব্রেরী’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মেয়র বলেন, আমাদের শিশুদের সুশিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী যেমন গুরুজনদের সম্মান করেন সেটিকে অনুসরণ করে গুরুজনদের ও বড়দের সম্মান করতে হবে। ছোটদেরকে ভালোবাসতে হবে এবং স্নেহ করতে হবে। তিনি বলেন, কেউ যেন যেখানে সেখানে ময়লা আবর্জনা না ফেলে সেই শিক্ষা শিক্ষার্থীদের দিতে হবে। পড়াশোনার পাশাপাশি পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে সচেতন থাকতে হবে। এসময় তিনি উপস্থিত শিক্ষার্থীদের বায়ান্নর ভাষা আন্দোলনে ভাষা শহীদদের আত্মত্যাগের কথা স্মরণ করিয়ে দিয়ে বনানী মডেল স্কুল মাঠে একটি শহীদ মিনার নির্মাণের ঘোষণা দেন।
গান শুনিয়ে প্রধানমন্ত্রীর কাছে জমি চাইলেন মেয়র আতিক
বহুল প্রচলিত লোকগান ‘পরের জায়গা পরের জমিন/ঘর বানাইয়া আমি রই/আমি তো এই ঘরের মালিক নই’-এর কিছু অংশ গেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পরিকল্পিত শহরের জন্য বাজার, খেলার মাঠসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা তৈরিতে জমি চেয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। এসময় প্রধানমন্ত্রীও করতালি দিয়ে তাকে সাধুবাদ জানান। রোববার (৬ মার্চ) সকালে ঢাকা উত্তর সিটি করপোরেশনে নতুনভাবে অন্তর্ভুক্ত ১৮টি ওয়ার্ডের সড়ক অবকাঠামো ও ড্রেনেজ ব্যবস্থা নির্মাণ ও উন্নয়ন (ফেজ-১) শীর্ষক প্রকল্পের আওতায় বাস্তবায়নাধীন উন্নয়নমূলক কার্যক্রমের উদ্বোধন (ভার্চুয়াল) অনুষ্ঠানে তিনি এ দাবি করেন। প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে মেয়র আতিক বলেন, ‘একটা পরিকল্পিত শহর বলতে আমরা বুঝি- খেলার মাঠ, পার্ক, বাস-ট্রাক টার্মিনাল, কিচেন মার্কেট, কাঁচা বাজার, স্লটার হাউস, ক্যাটেল মার্কেট, সেনেটারি ল্যান্ড ফিল্ড, সেকেন্ডারি ট্রান্সফর্ম স্টেশন, পাবলিক টয়লেট, গ্রেভিয়ার্ড, মসজিদ, উপাসনালয়। এগুলো করতে অবশ্যই আমাদের জায়গা লাগবে। এই নতুন অঞ্চলকে উন্নত করতে সর্বমোট প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৬ হাজার ৫৩৮ কোটি টাকা। এ থেকে প্রাথমিকভাবে প্রথম ধাপে আপনি (প্রধানমন্ত্রী) ৪ হাজার ২৫ কোটি টাকা অনুদান দিয়েছেন। এজন্য এলাকাবাসীর পক্ষ থেকে আপনাকে আবারও ধন্যবাদ জানাতে চাই'।
শীত পিঠা মানেই ‘পিঠাঘর’! এক শীতেই ৫০ লাখ টাকার ‘চিতই’ বিক্রি
দুপুর থেকেই ভিড় বাড়তে থাকে। সন্ধ্যার পরে দাঁড়াতে হয় লাইনে। অবস্থা দেখলে মনে হয় সবার পিঠা রোগে ধরেছে। শীতের চিতই/ভাপা পিঠার রোগ। অনেকক্ষণ লাইনে দাঁড়িয়ে একটি চিতই পিঠা কিনে খাচ্ছেন এক ট্রাফিক পুলিশ কর্মকর্তা। পিঠা খাচ্ছেন আর বলছেন, শীতের পিঠা খেতে ভিড় শুধু আজকে নয়। শীতের শুরু থেকেই একই অবস্থা। ১০ পদের ভর্তা দিয়ে শীতের চিতই পিঠার স্বাদ নিতে প্রতিদিন উপচেপড়া ভিড় লেগে যায়। তিনি বলেন, দীর্ঘদিন ধরে এখানে ডিউটি করার সুবাদে দেখছি, শীত মৌসুমে শুধু রাস্তার পথচারীদের কাছে মাসে ৭ লাখ টাকার চিতই বিক্রি করে পিঠাঘর। এ তো গেলো পিঠাঘরের শুধু চিতই পিঠা বিক্রির কথা। চিতই ছাড়াও রয়েছে ৬০ থেকে ৭০ পদের পিঠা। এতো পিঠার মধ্যে এক শীতেই ৫০ লাখ টাকার ‘চিতই’ বিক্রি করে থাকেন পিঠাঘরের মালিক মো. মোশাররফ।
দ্বিতীয়বার করোনা আক্রান্ত মেয়র আতিক দম্পতি
দ্বিতীয়বারের মতো করোনায় আক্রান্ত হয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম এবং তার স্ত্রী ডা. শায়লা সাগুফতা ইসলাম। মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) রাতে বিষয়টি নিশ্চিত করেন সিটি কর্পোরেশনের তথ্য কর্মকর্তা পিয়াল হাসান। তিনি বলেন, এই মুহূর্তে মেয়রসহ তার পরিবারের অন্য সদস্যরা নিজ বাসায় চিকিৎসা নিচ্ছেন। এবং আইসোলেশনে আছেন। ডাক্তারের পরামর্শে প্রয়োজনে তারা হাসপাতালে ভর্তি হবেন। মেয়র আতিকুল ইসলাম, নিজের ও পরিবারের সুস্থতার জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন বলে জানান তিনি। এর আগে, ২০২০ সালে প্রথমবার সপরিবারে করোনায় আক্রান্ত হয়েছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম।
পয়ঃনিষ্কাশনের ড্রেনে নামলেন মেয়র আতিক
ড্রেনে নেমেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, এমনই বেশ কিছু ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। গতকাল মঙ্গলবার (২৫ জানুয়ারি) দিবাগত রাতে ৫টি ছবি ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন’ এর ফেসবুক পেজে শেয়ার করা হয়েছে। এই ছবি নিয়ে নেটিজেনদের মধ্যে তৈরি হয়েছে তুমুল আগ্রহ ও আলোচনা। সবার একটাই প্রশ্ন কেন তিনি ড্রেনে নামলেন? ফেসবুক পেজে শেয়ার করা পোস্টে ক্যাপশন দেওয়া হয়েছে, ‘জনগণের পয়সায় শহর উন্নয়নের কাজ হয়। জনগণ যাতে এর সর্বোচ্চ সুফলভোগী হয় এটা নিশ্চিত করা জনপ্রতিনিধির কাজ। মেয়র মো. আতিকুল ইসলাম সেটা নিশ্চিত করতে নিজেই ড্রেনে নেমে কাজের মান পরীক্ষা করে দেখছেন।’ খোঁজ নিয়ে জানা গেছে, মেয়র আতিকুল গতকাল মঙ্গলবার (২৫ জানুয়ারি) রাজধানীর মোহাম্মদপুরে লাউতলা খাল উচ্ছেদ অভিযান পরিদর্শন করতে যান। ওই অভিযানস্থলের কাছেই একটি সড়কে ড্রেন তৈরির কাজ চলছিল। সেই কাজের মান দেখতে নিজেই ড্রেনে নেমে পড়েন তিনি। এরপরই সেই ছবি তুলে অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করছেন।
রাস্তা খনন বন্ধ, ৩০ জুনের মধ্যে ঝুলন্ত তার অপসারণ: মেয়র আতিক
আগামীকাল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নগরীর কোথাও রাস্তা খনন করা যাবে না এবং আগামী ৩০ জুনের মধ্যে নগরীর সব ঝুলন্ত তার অপসারণ করতে হবে, অন্যথায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। মঙ্গলবার (২৫ জানুয়ারি) বিকেলে রাজধানীর গুলশান-২ এ নগর ভবনের হলরুমে আয়োজিত ওভারহেড ক্যাবল স্থানান্তর এবং বিভিন্ন প্রতিষ্ঠান কর্তৃক খননকৃত রাস্তা মেরামত সংক্রান্ত গুরুত্বপূর্ণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় ডিএনসিসি মেয়র একথা বলেন। তিনি বলেন, রাস্তা খননকারী প্রতিষ্ঠানগুলো কমপ্লায়েন্স না মানার কারণে জনদুর্ভোগ সৃষ্টি হওয়ায় আগামীকাল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নগরীর কোথাও রাস্তা খনন করা যাবে না। রাস্তা খননের ফলে সৃষ্ট উঁচু-নিচু কিংবা অসমান অবস্থা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকেই দায়িত্ব নিয়ে স্বাভাবিক করে দিতে হবে। মেয়র বলেন, ওভারহেড ক্যাবলগুলো পরিকল্পিতভাবে মাটির নিচে স্থানান্তর করতে হবে এবং রাস্তা খননের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে অবশ্যই সমন্বয় জোরদার করতে হবে।
বিনা নোটিশে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে: মেয়র আতিক
ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, অবৈধ দখলদারদের নামে কোন বৈধ নোটিশ ইস্যু করা হবে না, বিনা নোটিশেই তাদেরকে উচ্ছেদ করা হবে। আজ রোববার (২৩ জানুয়ারি) রাজধানীর মোহাম্মদপুর বসিলায় লাউতলা খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলাকালে তিনি একথা বলেন। মেয়র বলেন, খালটির দৈর্ঘ্য ও প্রস্থ যা থাকার কথা বাস্তবে তার কিছুই নেই, অবৈধভাবে দখল ও স্থাপনা নির্মাণ করে খালটির অস্তিত্বই বিলীন করে দেয়া হয়েছে। তাই প্রায় আড়াই কিলোমিটার দৈর্ঘবিশিষ্ট খালটিকে উদ্ধার করে বুড়িগঙ্গা নদীর সাথে সংযুক্ত করা হবে। তিনি বলেন, ইতোমধ্যে যারা অবৈধভাবে খাল দখল করে বিভিন্ন স্থাপনা নির্মাণ করেছেন তাদেরকে দ্রুততম সময়ের মধ্যে অবৈধ দখল ছেড়ে দিতে হবে অন্যথায় অভিযান পরিচালনা করে অবৈধ স্থাপনাগুলো ভেঙ্গে গুঁড়িয়ে দেয়া হবে। মেয়র বলেন, অবৈধ দখলদারদের বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে। নগরীকে জলজট কিংবা জলাবদ্ধতার কবল থেকে মুক্ত করতে হলে যেকোন মূল্যে খালগুলো উদ্ধার করতেই হবে।
ময়লার গাড়ির ধাক্কায় এবার পরিচ্ছন্ন কর্মীর মৃত্যু
রাজধানীর মহাখালীতে ময়লার গাড়ির ধাক্কায় উত্তর সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মী মৃত্যু হয়েছে। নিহতর নাম শিখা রানী ভরানী (৫৫)। তিনি পরিবার নিয়ে মহাখালী সাততলা বস্তি এলাকায় থাকতেন। আক রোববার (২৩ জানুয়ারি) এ তথ্য নিশ্চিত করেন তেজগাঁও থানার (ইন্সপেক্টর তদন্ত) শাহ আলম। তিনি জানান, শনিবার দিনগত রাত আনুমানিক পৌনে দুইটার দিকে জাহাঙ্গীর গেটের দিকে মহাখালী ফ্লাইওভারের মুখে রাস্তায় ঝাড়ু দিচ্ছিলেন ওই পরিচ্ছন্নকর্মী। পুলিশ প্রাথমিকভাবে জানতে পারে, ফ্লাইওভার দিয়ে আসা সাদা রঙের একটি ময়লার গাড়ি ওই নারীকে চাপা দিলে ঘটনাস্থলেই তিনি মারা যান। ময়লার গাড়িটি পালিয়ে যায়। গাড়িটি শনাক্ত করতে পুলিশ তদন্তে নেমেছে। আইনি প্রক্রিয়া শেষে মরদেহ শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।
নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক: মেয়র আতিক
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন মাস্ক দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে। আজ শনিবার (২২ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর কাওরান বাজারস্থ ডিএনসিসির আঞ্চলিক অফিসের সামনে ১০ দিনব্যাপী জনসচেতনতামূলক ‘মাস্ক আমার, সুরক্ষা সবার’ ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ডিএনসিসির মেয়র বলেন, কয়েকদিনের ক্যাম্পেইনের পরে মাঠে ম্যাজিস্ট্রেটরা নামবেন। হুট করে কোনো প্রতিষ্ঠান আমরা বন্ধ করতে চাই না। আমরা জনগণকে সচেতন করতে চাই। মাস্ক দেখানোর জন্য নয়, নিজের স্বার্থে পরতে হবে। নিজে বাঁচলে বাপের নাম। নিজে বাঁচি অন্যকে বাঁচাই। নিজের পরিবার সুস্থ থাকলে। অন্যের পরিবারও সুস্থ থাকবে। তিনি আরও বলেন, ইতোমধ্যে আমরা উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে ৩২ লাখ মাস্ক বিতরণ করেছি। আজকে থেকে প্রায় তিন লাখ হ্যান্ড স্যানিটাইজার বিতরণ শুরু করেছি। মাস্ক পড়ার জন্য জনগণকে আমরা উদ্বুদ্ধ করছি, বিভিন্ন মার্কেট ও হোটেলে যাচ্ছি।
১০ দিনে পাঁচ লাখ মাস্ক দেবে ডিএনসিসি: মেয়র আতিকু
ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় জনসচেতনতা বাড়াতে আগামী শনিবার (২২ জানুয়ারি) থেকে শুরু হবে ১০ দিনব্যাপী ‘মাস্ক আমার, সুরক্ষা সবার’ ক্যাম্পেইন। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম এ কথা জানিয়েছেন। আজ বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সকালে এ সংক্রান্ত এক ভার্চুয়াল সভায় সভাপতির বক্তৃতায় মেয়র একথা বলেন। মেয়র আতিক বলেন, ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডে সংরক্ষিত ও সাধারণ মিলিয়ে মোট ৭২ জন কাউন্সিলরের মাধ্যমে প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে শুরু হওয়া ক্যাম্পেইনের ১০ দিনে পাঁচ লাখ মাস্ক বিতরণ করা হবে। শপিংমল, বাসস্ট্যান্ড ও কাঁচাবাজারসহ জনসমাগমস্থলে এই ক্যাম্পেইন চলবে। জনসচেতনতামূলক বার্তা মাইকিং করে প্রতিটি ওয়ার্ডে প্রচারের নির্দেশনাও দেন মেয়র। এ ছাড়া প্রতি শুক্রবার জুমার নামাজে মুসল্লিদের মাঝে মাস্ক বিতরণ এবং জনস্বার্থে জারিকৃত সরকারি নির্দেশনা মসজিদের মাইকে প্রচারের কথাও জানান।
স্ত্রীসহ করোনায় আক্রান্ত মেয়র তাপস
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও তার স্ত্রী আফরিন তাপস করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়া ডিএসসিসি মেয়রের গানম্যান শেখ আশিকুজ্জামানও করোনায় আক্রান্ত হয়েছেন। আজ বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) মেয়র তাপসের রেজাল্ট পজিটিভ আসে। বিষয়টি নিশ্চিত করেছেন ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের। তিনি বলেন, 'শুক্রবার ছেলেকে নিয়ে মেয়রের লন্ডন যাওয়ার কথা ছিল। এজন্য তিনি করোনা টেস্ট করান। কিন্তু আজ তার পজিটিভ রেজাল্ট আসে। তিনি সকাল থেকে অফিস করেছেন। এখন বাসায় চলে যাচ্ছেন। তার হালকা কাশিও রয়েছে'। তিনি আরো জানান, এর আগে তার দুই ছেলে করোনায় আক্রান্ত হয়েছিলেন। সম্প্রতি তাদের রেজাল্ট নেগেটিভ আসে। বর্তমান তিনি ও তার স্ত্রী আক্রান্ত হয়েছেন।